শুভ উদ্বোধন হল বাদুলিয়া প্রথম বর্ষের মনের মেলা-র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


শুভ উদ্বোধন হল বাদুলিয়া প্রথম বর্ষের মনের মেলা-র

Share This

শুভ উদ্বোধন হল বাদুলিয়া প্রথম বর্ষের মনের মেলা-র


আজ খবর (বাংলা), খণ্ডঘোষ, পুর্ব বর্দ্ধমান, পশ্চিমবঙ্গ, 17/12/2021 : মেলার আক্ষরিক অর্থ মিলন’। মেলা পরস্পরের সঙ্গে দেখা-সাক্ষাৎ ও ভাবসম্মিলন এর একটি মানবিক সংযোগ সেতু। প্রাচীনকাল থেকে ভারতে মেলার গুরুত্ব তাই অসীম। কোন দেব মন্দির প্রাঙ্গণে কিংবা নদী ও সমুদ্রোপকূলে কিংবা গ্রামে কোন বিশিষ্ট স্থানে কোন উৎসব উপলক্ষে সমবেত হয় অগণিত মানুষ। তাই মেলা নামে খ্যাত। মেলা তাই মিলন মেলা।

মন ভাল রাখতে আমরা কত কী করি। সিনেমা দেখি, পছন্দের খাবার খাই, শপিং করি, ঘুরে বেড়াই—আরও কত কী। কিন্তু  মানুষের মনের অন্দরমহলের খোঁজ নিতে আস্ত এক ‘মনের মেলা’ শুরু হয়েছে পূর্ব বর্ধমান জেলার অন্তর্গত খণ্ডঘোষ ব্লকের বাদুলিয়া সংলগ্ন ময়দানে।

মেলার তাৎপর্য দুটি মনস্তাত্ত্বিক ও অর্থনৈতিক:-

মনস্তাত্ত্বিক ও অর্থনৈতিক, দুটি বিশেষ গুরুত্বপূর্ণ দিক মেলার মধ্যে আছে । মনস্তাত্ত্বিক দিক কি হলো: ভাবের আদান-প্রদান, অর্থনৈতিক দিকটি হল : পণ্য বিকিকিনি। সারাবছর আপন আপন সীমা বেষ্টনীর মধ্যে বাস করার ফলে তার মনের রাজ্যে আসে ক্লান্তি ও সঙ্কীর্ণতা। সংকীর্ণ স্বরচিত কারাগার থেকে বাইরে মানুষের সান্নিধ্যে দাঁড়াবার প্রয়োজন অনুভূত হয় একাকিত্বের ক্লান্ত মানুষের অন্তরে। মেলায় অবাধ মেলামেশায় মনের প্রসারতা, পারস্পরিক ভাববিনিময় এবং আর্থিক লেনদেনের মধ্যে গড়ে ওঠে একটি অখণ্ড সামাজিকতা। আর সেইদিকে খেয়াল রেখে শুরু হয়েছে বাদুলিয়া মনের মেলা।

বাদুলিয়া মনের মেলার শুভ উদ্বোধন করা হলো শুক্রুবার অর্থাৎ ১৭ই ডিসেম্বর । মেলা শুরুর আগে থেকেই  মেলার এলাকা জুড়ে বসে যায় বিভিন্ন আখড়া থেকে শুরু করে স্টল।  বিভিন্ন পার্শ্ববর্তী  এলাকা গুলি থেকে প্রচুর মানুষ পায়ে হেঁটে উপস্থিত হয় মেলা প্রাঙ্গনে। বাদুলিয়া মনের মেলা কে লক্ষ্য করে পুলিশের রাখা হয়েছে প্রচুর নিরাপত্তা। আলাদা ভাবে রাখা হয়েছে অনুসন্ধান কেন্দ্র। বিভিন্ন রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে খণ্ডঘোষ পুলিশ প্রশাসনের তরফে থেকে নেওয়া হয়েছে ব্যবস্থা ।মেলা চলবে ৫ দিন ধরে। মেলায় ভিড় জমিয়েছে সকল ধর্মীয় মানুষ।

বহু মানুষের উৎসাহ নিয়ে প্রথম বর্ষের ৫ দিনের জন্য মনের মেলা শুরু হয়। অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি তথা জামালপুর এর বিধায়ক অলোক মাঝি, সেহারাবাজার রহমানিয়া ওয়েলফেয়ার ট্রাস্টের সম্পাদক হাজি কুতুবুদ্দিন, সাহিত্যিক ডক্টর রমজান আলী, খণ্ডঘোষ ব্লকের এ ডি এ ডক্টর অসীম ঘোষ, স্বদেশ রায় থেকে শুরু করে, ব্লক সভাপতি অপার্থিব ইসলাম, সমাজসেবী মোল্লা সফিকুল ইসলাম সহ অনেক বিশিষ্ট অতিথিরা। দক্ষিণ দামোদর এর কৃষ্টি কালচার, কৃষি, সংস্কৃতি কে তুলে ধরার প্রচেষ্টা মানুষ কে আনন্দিত করেছে।  দক্ষিণ দামোদর এর বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব তথা সমাজসেবী অপার্থিব ইসলাম এর উদ্যোগে মেলা বিশাল সাফল্য লাভ করেছে। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা পরিষদের সদস্য  শিক্ষক বিশ্বনাথ রায়। অগুনিত বিশিষ্ট মানুষের উপস্থিতিতে বাদুলিয়া মনের মেলা প্রাণবন্ত হয়ে উঠে। ১৮ ডিসেম্বর এই মেলা প্রাঙ্গনে ডাক্তার বিজ্ঞানী সাহিত্যিক সমাজসেবীদের সংবর্ধিত করা হবে বলে জানায় বাদুলিয়া মনের মেলা কমিটির সদস্যরা। উদ্বোধনী বক্তব্য রাখেন শিক্ষক অনাবিল ইসলাম।

রিপোর্ট : কল্যাণ দত্ত : পূর্ব বর্ধমান 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages