বিজ্ঞান ও প্রযুক্তিই ভারতকে বিশ্বের প্রথম সারিতে নিয়ে যাবে : জিতেন্দ্র সিং - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বিজ্ঞান ও প্রযুক্তিই ভারতকে বিশ্বের প্রথম সারিতে নিয়ে যাবে : জিতেন্দ্র সিং

Share This

বিজ্ঞান ও প্রযুক্তিই ভারতকে বিশ্বের প্রথম সারিতে নিয়ে যাবে : জিতেন্দ্র সিং
কেন্দ্রীয় মন্ত্রী ড: জিতেন্দ্র সিং 


আজ খবর (বাংলা), পানাজি, গোয়া, ভারত, 12/12/2021 : কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং আজ গোয়ার পানাজিতে সপ্তম ভারতীয় আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব ২০২১-এর সূচনা করেছেন। তিনি বলেছেন, বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতি ভারতকে বিশ্বের প্রথম "সারির দেশ হিসেবে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। তিনি আরও জানান, এই বিজ্ঞান উৎসবের মূল লক্ষ্যই হলো সাধারণ মানুষের উদ্ভাবনাকে কাজে লাগানো এবং জনসাধারণের কাছে প্রযুক্তির সুযোগ সুবিধা পৌঁছে দেওয়া।"

 
শ্রী সিং জানান, চারদিনের এই বিজ্ঞান উৎসবের এবারের বিষয় ভাবনা হলো ‘আজাদি কা অমৃত মহোৎসব – সমৃদ্ধ ভারতের জন্য সৃজনশীলতা, বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবন উদযাপন।’ তিনি বলেন, দেশের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করা হচ্ছে এখন। স্বাধীনতার শতবর্ষে আগামী ২৫ বছরের জন্য বিজ্ঞান ভিত্তিক অগ্রগতির পথ নির্দেশিকা তৈরি করার সময় এসেছে বলেও তিনি জানান।
 
২০২৪-২৫ সালের মধ্যে ভারতকে ৫ লক্ষ কোটি মার্কিন ডলারের অর্থনীতির দেশ হিসেবে পরিণত করার জন্য কেন্দ্রীয় মন্ত্রী যুবদের এই বিজ্ঞান উৎসবে যোগ দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে বিজ্ঞান শুধুমাত্র গবেষণার বিষয় হিসেবে নয়, বরং উৎসবে পরিণত হয়েছে এবং তরুণ সম্প্রদায়ের চিন্তাধারাকে উদ্বুদ্ধ করে তুলেছে। দেশের প্রতিটি শহর ও গ্রামে বিজ্ঞান উৎসব উদযাপনের প্রয়োজন রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
 
ডাঃ জিতেন্দ্র সিং বলেন, ভারতীয় আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবে দেশের সুস্থায়ী উন্নয়ন এবং নতুন প্রযুক্তগত উদ্ভাবনের জন্য দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গীর বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির মাধ্যমে গ্রামীণ ভারতের জন্য একটি কৌশল তৈরি করার লক্ষ্য নেওয়া হয়েছে বলেও তিনি জানান। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, এই উৎসবে সমগ্র দেশ থেকে তরুণ ছাত্র-ছাত্রী, বিজ্ঞানী এবং টেকনোক্র্যাটরা বিভিন্ন ধ্যানধারণা ও জ্ঞান বিনিময়ের জন্য একত্রিত হয়েছেন। এই উৎসব তাদের এক প্ল্যাটফর্ম প্রদান করেছে বলেও তিনি জানান। শ্রী সিং বলেন, স্বাধীনতার ৭৫ বছরে আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করা হচ্ছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এই উদযাপনের জন্য ৫টি স্তম্ভের কথা উল্লেখ করেছিলেন। তার মধ্যে অন্যতম হলো এই বিজ্ঞান উৎসব। এই বিজ্ঞান উৎসবের মাধ্যমেই প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গী প্রতিফলিত হয়েছে।
 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক, ভূবিজ্ঞান মন্ত্রক এবং বিজ্ঞান ভারতী যৌথ উদ্যোগে ভারতীয় আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের আয়োজন করেছে। এদিনের এই উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় বন্দর, জাহাজ চলাচল ও জলপথ মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনওয়াল, পর্যটন প্রতিমন্ত্রী শ্রীপাদ নায়েক, গোয়ার মুখ্যমন্ত্রী এবং সংশ্লিষ্ট দফতর ও মন্ত্রকের আধিকারিকরা উপস্থিত ছিলেন। 
 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages