দেশে মামলা মকদ্দমার সংখ্যা কমাতে সমাধান সূত্র খুঁজছে কেন্দ্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশে মামলা মকদ্দমার সংখ্যা কমাতে সমাধান সূত্র খুঁজছে কেন্দ্র

Share This

দেশে মামলা মকদ্দমার সংখ্যা কমাতে সমাধান সূত্র খুঁজছে কেন্দ্র


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 17/12/2021 : সরকারের নীতি ও পরিকল্পনাকে বিবেচনায় রেখে সমন্বয় ও সংগঠিত উপায়ে মামলা-মোকদ্দমার সংখ্যা কমাতে ও নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে প্রয়োজনীয় নীতি-নির্দেশিকা প্রণয়ন করতে মামলা-মোকদ্দমা সম্পর্কিত নীতি গ্রহণের বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। 

রেল ও রাজস্ব দপ্তরের মতো একাধিক কেন্দ্রীয় মন্ত্রক ও দপ্তর আদালতে মামলার সংখ্যা কমাতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। রেল মন্ত্রক প্রতিটি স্তরে মামলাগুলির ওপর তীক্ষ্ণ নজরদারির নির্দেশ জারি করেছে। রেলের জোন ও উৎপাদন ইউনিটগুলিকে মামলার সংখ্যা কমাতে কার্যকর পদক্ষেপ গ্রহণে পরামর্শ দেওয়া হয়েছে। আদালতে মামলার বোঝা কমাতে, বিচারাধীন সমস্ত মামলার নিষ্পত্তির বিষয় দ্রুত চূড়ান্ত করতে এবং মামলা লড়ার ক্ষেত্রে ব্যয় হ্রাস করার লক্ষ্যে রেল মন্ত্রক এই সমস্ত পদক্ষেপ নিয়েছে। অন্যদিকে, কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) এবং কেন্দ্রীয় পরোক্ষ কর ও সীমাশুল্ক দপ্তরের (সিবিআইসি) পক্ষ থেকেও মামলা-মোকদ্দমার সংখ্যা কমাতে একগুচ্ছ নীতি-নির্দেশিকা জারি করেছে। প্রত্যক্ষ কর পর্ষদ তার আঞ্চলিক আধিকারিকদের নির্দিষ্ট সীমার তুলনায় কম কর আরোপ করে আয়কর অ্যাপিলেট ট্রাইব্যুনাল/হাইকোর্ট/সুপ্রিম কোর্টে পড়ে থাকা মামলাগুলি নিষ্পত্তি বা প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে। একইভাবে, পরোক্ষ কর ও সীমাশুল্ক দপ্তর হাইকোর্ট/কাস্টমস্‌ এক্সাইজ ও সার্ভিস ট্যাক্স অ্যাপিলেট ট্রাইব্যুনালে পড়ে থাকা মামলাগুলি প্রত্যাহারের নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে,আঞ্চলিক  আধিকারিকদের নির্দেশ দিয়ে বলা হয়েছে, যেসব মামলায় দুটি পর্যায়ে আবেদন খারিজ হয়েছে, সেই সমস্ত ক্ষেত্রে নতুন করে আর মামলা দাখিল না করতে। তবে, যে সমস্ত বিষয়ে এখনও জটলতা রয়েছে বা পুনরায় মামলা করার যোগ্য সেই বিষয়গুলিকে মুখ্য আঞ্চলিক কমিশনারদের অনুমতি সাপেক্ষে তৃতীয়বার মামলা দাখিলের প্রস্তুতি নেওয়া যেতে পারে। 

লোকসভায় আজ একথা জানিয়ে কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রী শ্রী কিরেণ রিজিজু বলেন, ইউনিয়ন অফ ইন্ডিয়ার মামলাগুলির ওপর নজরদারির জন্য ২০১৬’তে লিগাল ইনফরমেশন ম্যানেজমেন্ট অ্যান্ড ব্রিফিং সিস্টেম নামে একটি ওয়েব প্ল্যাটফর্ম চালু হয়েছে। এই ওয়েব প্ল্যাটফর্মে যে সমস্ত ঘাটতি ছিল, তা দূর করতে ২০১৯-এ প্ল্যাটফর্মের দ্বিতীয় সংস্করণ চালু হয়। বর্তমানে ৫৭টি কেন্দ্রীয় মন্ত্রক ও দপ্তরের সঙ্গে যুক্ত বিচারাধীন ও জমে থাকা মামলার সংখ্যা ৭ লক্ষ ৭৮ হাজার। কেবল দিল্লি হাইকোর্ট বাদে দেশের বাকি সমস্ত হাইকোর্টগুলিতে ঐ প্ল্যাটফর্মের নতুন সংস্করণ কার্যকর হয়েছে। এর ফলে, জমে থাকা মামলাগুলির ওপর নজরদারিতে সুবিধা হয়েছে। আন্তঃমন্ত্রক ও আন্তঃদপ্তর সম্পর্কিত বিবাদগুলির নিষ্পত্তিতে প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তোলার জন্য অ্যাডমিনিস্ট্রেটিভ মেকানিজম ফর রেজোলিউশন অফ ডিসপুটস্‌ নামে একটি ব্যবস্থা ইতিমধ্যেই কার্যকর হয়েছে। কর সম্পর্কিত বিবাদ বাদে অন্যান্য যে কোনও মামলার নিষ্পত্তি এই ব্যবস্থার মাধ্যমে করার চেষ্টা হচ্ছে। এই ব্যবস্থা চালু হওয়ার ফলে একদিকে যেমন আদালতগুলিতে মামলার সংখ্যা হ্রাস পাচ্ছে, অন্যদিকে প্রচলিত আদালত ব্যবস্থার বাইরে বিবাদের নিষ্পত্তি ঘটানো সম্ভব হচ্ছে।

শ্রী রিজিজু আরও জানান, প্রচলিত আদালত ব্যবস্থার বাইরে যে কোনও বিবাদের দ্রুত নিষ্পত্তিতে মধ্যস্থতাকারী বিল, ২০২১ সংসদে পেশ করা হচ্ছে। আদালতে মামলা দায়ের করার আগেই মধ্যস্থতার বিনিময়ে সমাধানসূত্র খুঁজে বের করতেই এই বিল আনার সিদ্ধান্ত হয়েছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages