বামন মানব হয়েও দেশের প্রথম ড্রাইভিং লাইসেন্স পেলেন শিবপাল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বামন মানব হয়েও দেশের প্রথম ড্রাইভিং লাইসেন্স পেলেন শিবপাল

Share This

বামন মানব হয়েও দেশের প্রথম ড্রাইভিং লাইসেন্স পেলেন শিবপাল
শিবপাল (ছবি : ANI)


আজ খবর (বাংলা), হায়দ্রাবাদ, তেলেঙ্গানা, 05/12/2021 : দেশের প্রথম বামন মানব শিবপাল ড্রাইভিং লাইসেন্স পেলেন। হায়দরাবাদের বাসিন্দা লিমকা বুক অফ রেকর্ডসে নামও তুলেছেন। 

কথায় বলে ইচ্ছে থাকলেই উপায় হয়। কিন্তু শিবপালের ইচ্ছে থাকলেও ড্রাইভিং লাইসেন্স পাওয়াটা খুব একটা সহজ ছিল না। তিনি একজন বামন মানব, 42 বছর বয়সে তাঁর উচ্চতা মাত্র তিন ফুট। এই ব্যাপারটা সারা জীবন তাঁকে নানান বিড়ম্বনায় ফেলেছে।

তাঁকে কেউ কোনো কাজ দিত না, কোনো চাকরি জুটত না। প্রথমে কিছুদিন সিনেমায় কাজ জুটলেও পরে আর কাজ জোটে নি। এক বন্ধুর মাধ্যমে একটি বেসরকারি সংস্থায় কাজ পান এবং দীর্ঘ 20 বছর সেখানেই তিনি কর্মরত। 

তিনি স্ত্রীকে নিয়ে কোথাও বের হলে ক্যাব চালকরা তাঁদের দেখে বুকিং বাতিল করে দিত। চতুর্দিক থেকে উড়ে আসত কটাক্ষ এবং তীর্যক মন্তব্য। কিন্তু তাতেও দমে যান নি শিবপাল। এর পর একদিন নেট সার্ফ করতে গিয়ে বিদেশে এক বামন মানবকে গাড়ি চালাতে দেখেন। তখনই তিনি নিজের একটা গাড়ি কেনার কথা ভাবেন। তারপর সেই গাড়ির চালকের আসনটিকে উঁচুতে তুলে এবং কারিগরী কিছু রদবদল করে নিজের সুবিধামত বানিয়ে নেন। 

কিন্তু এখানেই শেষ নয়। লাইসেন্স পেতে গিয়ে বিস্তর ঝক্কি পোয়াতে হয়েছে শিবপালকে। তবে সব বাধা দুর করে প্রথমে তিন মাসের জন্যে লার্নার লাইসেন্স আর তারপর সব নিয়ম মেনে পরীক্ষা দিয়ে যথাযথ লাইসেন্স পেয়ে গিয়েছেন তিনি। 

শিবপাল বলেন, "আমাদের ভাই বোনেদের মধ্যে আমি সবচেয়ে বড়। পরিবারের আর কেউই আমার মত প্রতিবন্ধী নন। আমি ঠিক করেছি আগামী বছর থেকে আমি একটা ড্রাইভিং স্কুল খুলব, যেখানে আমার মত প্রতিবন্ধী মানুষরা এসে ড্রাইভিং শিখবে। এর মধ্যে অনেকেই আমার সাথে যোগাযোগ করতে শুরু করেছেন।"

শিবপালের ভাষায়, "প্রত্যেক মানুষের মধ্যেই কিছু না কিছু খুঁত থাকে, কিন্তু সেই খুঁতগুলোকে দুরে সরিয়ে অন্তর্নিহিত প্রতিভাকে জাগরিত করার মধ্যেই রয়েছে প্রকৃত আনন্দ।"

সৌজন্যে : ANI

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages