আন্তর্জাতিক বাজারে দাম বাড়লেও বাড়ির গ্যাসের দাম এখনই বাড়ানো হচ্ছে না - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আন্তর্জাতিক বাজারে দাম বাড়লেও বাড়ির গ্যাসের দাম এখনই বাড়ানো হচ্ছে না

Share This

আন্তর্জাতিক বাজারে দাম বাড়লেও বাড়ির গ্যাসের দাম এখনই বাড়ানো হচ্ছে না


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 20/12/2021 : পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস প্রতিমন্ত্রী শ্রী রামেশ্বর তেলি আজ রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে জানিয়েছেন যে, দেশে পেট্রোলিয়াম পণ্যের দাম আন্তর্জাতিক বাজারে সংশ্লিষ্ট পণ্যের দামের সঙ্গে যুক্ত। তবে, বাড়িতে ব্যবহৃত এলপিজি-র জন্য সরকার আন্তর্জাতিক দামের বৃদ্ধি থেকে সাধারণ মানুষকে রেহাই দিতে কার্যকরি মূল্য নির্ধারণ করে চলেছে। 

আন্তর্জাতিক বাজারে পণ্যের মূল্য বৃদ্ধি/হ্রাসের সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট পণ্যের উপর ভর্তুকি বাড়ে/কমে এবং ভর্তুকির ক্ষেত্রে সরকার সিদ্ধান্ত নিয়ে থাকে। বাড়িতে ব্যবহৃত এলপিজি সংক্রান্ত বিভিন্ন প্রকল্পের জন্য ভর্তুকি হিসাবে কেন্দ্রীয় সরকার ২০১৯-২০ অর্থবর্ষে ২৪ হাজার ১৭২ কোটি এবং ২০২০-২১ অর্থবর্ষে ১১১ হাজার ৮৯৫ কোটি টাকা বরাদ্দ করেছে। 

২০১৪ সালের ১৯ অক্টোবর থেকে ডিজেলের দাম বাজারের উপর নির্ভরশীল। রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থা আন্তর্জাতিক পণ্যের দাম, আমদানি-রপ্তানি হার, অভ্যন্তরীণ পণ্য পরিবহণ, কর কাঠামো এবং অন্যান্য খরচের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে ডিজেলের মূল্য নির্ধারণের বিষয়ে যথাযথ সিদ্ধান্ত নিয়ে থাকে। 

কেন্দ্রীয় সরকার চলতি বছরের ৪ নভেম্বর থেকে ডিজেলের উপর কেন্দ্রীয় শুল্ক প্রতি লিটারে ১০ টাকা করে কমিয়েছে। এর মূল উদ্দেশ্যই হ’ল অর্থনীতিকে চাঙ্গা করা এবং খরচ কমানো ও মুদ্রাস্ফীতি কম রাখা। এতে দরিদ্র ও মধ্যবিত্তরা উপকৃত হবেন। পরবর্তী সময়ে একাধিক রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল ডিজেলের উপর ভ্যাট কমিয়েছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages