আরও শক্তি বাড়াল জাওয়াদ, সতর্কতা বঙ্গেও - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আরও শক্তি বাড়াল জাওয়াদ, সতর্কতা বঙ্গেও

Share This

আরও শক্তি বাড়াল জাওয়াদ, সতর্কতা বঙ্গেও
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, 03/12/2021 : ক্রমেই শক্তি বাড়িয়ে উত্তর অন্ধ্রপ্রদেশ ও ওড়িষা উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'।

এই মুহুর্তে জাওয়াদ অবস্থান করছে অন্ধ্র উপকূল থেকে প্রায় 400 কিলোমিটার দুরে। আগামীকাল বেলা বাড়লেই এই ঘূর্ণিঝড় বিশাখাপত্তনম ও শ্রীকাকুলাম অঞ্চলে আছড়ে পড়তে চলেছে। আগামীকাল দুপুরের দিকে এই ঝড় তাণ্ডব দেখাতে পারে ওড়িষা উপকূলের পুরীতে। এই পরিস্থিতিতে দুই রাজ্যেই প্রস্তুত রয়েছে এনডিআরএফ বাহিনী, উপকূল রক্ষীবাহিনী, দমকল, স্থানীয় পুলিশ ও প্রশাসন। 



জাওয়াদ তার শক্তি বৃদ্ধি করতেই পশ্চিমবঙ্গ সরকার আগের সতর্কবার্তা সংশোধন করে আজ নতুন সতর্কবার্তা জারী করেছে। নতুন সেই সতর্কবার্তায় বলা হয়েছে আগামী  4, 5 ও 6 তারিখে রাজ্যে দুর্যোগ চলবে তবে দক্ষিন বঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে 3 তারিখ রাত্রি থেকেই ঝোড়ো বাতাস বইতে শুরু করবে।

নতুন প্রেস বুলেটিনে রাজ্য সরকার জানিয়েছে, 3 তারিখে উপকূলবতী জেলাগুলিতে 60 থেকে 80 কিলোমিটার প্রতি ঘন্টায় ঝোড়ো বাতাস বইতে পারে। রাত্রি যত গভীর হবে সেই ঝোড়ো বাতাসের গতিবেগ বেড়ে 75 থেকে 85 কিলোমিটার প্রতি ঘন্টায় হতে পারে। 4 তারিখ ভর বেলায় 90 কিলোমিটার প্রতি ঘন্টায় ঝোড়ো বাতাস বইতে শুরু করতে পারে। কিন্তু বেলা সারে এগারোটার পর থেকে শুরু করে গভীর রাত্রি পর্যন্ত সেই গতিবেগ বেড়ে 100 এমনকি 110 কিলোমিটার প্রতি ঘন্টায় হতে পারে। আগামী 5 তারিখে বেলা বাড়ার সাথে সাথে ঝড়ের গতিবেগ কমে 90 কিলোমিটার এবং আরও পরে তা কমে 60 থেকে 70 কিলোমিটার প্রতি ঘন্টায় থাকবে। তারপর ঝড়ের গতিবেগ ক্রমেই কমতে থাকবে। 

4 তারিখে উত্তর ও দক্ষিন 24 পরগণা, পুর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, ঝাড়গ্রাম সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্র বিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা রয়েছে। এই দিন সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে দুই মেদিনীপুর জেলায়, এজন্য এই দুই জেলায় কমলা সতর্কতা জারী করা হয়েছে। আর বাকি জেলাগুলিতে হলুদ সতর্কতা জারী করা হয়েছে।

5 তারিখেও দক্ষিনবঙ্গের জেলাগুলিতে বজ্র বিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এদিন দুই মেদিনীপুর, দুই 24 পরগনা, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া ও হুগলী জেলায় কমলা সতর্কতা জারী করা হয়েছে। এছাড়া পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পুর্ব ও পশ্চিম বর্দ্ধমান, নদীয়া ও মুর্শিদাবাদ জেলায় হলুদ সতর্কতা জারী করা হয়েছে। 

6 তারিখে দক্ষিন বঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিন দক্ষিন বঙ্গের জেলাগুলিতে হলুদ সতর্কতা জারী করা হয়েছে।

মত্স্যজীবীদের জন্যে 3 থেকে 6 তারিখ পর্যন্ত লাল সতর্কতা জারী করে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কেননা এই সময়ের মধ্যে সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা রয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages