জেলেদের জালে আটকে যাওয়া হাঙ্গরকে ছাড়া হল গভীর সমুদ্রে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জেলেদের জালে আটকে যাওয়া হাঙ্গরকে ছাড়া হল গভীর সমুদ্রে

Share This

জেলেদের জালে আটকে যাওয়া হাঙ্গরকে ছাড়া হল গভীর সমুদ্রে


আজ খবর (বাংলা), বিশাখাপত্তনম, অন্ধ্রপ্রদেশ, 23/12/2021 : জেলেদের জালে জড়িয়ে গেল বিশালাকার হাঙ্গর, আর প্রশাসনিক তৎপরতায় তাকে উদ্ধার করে ফের ফেরত পাঠানো হল গভীর সমুদ্রে।

অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের তানতাডি সমুদ্র সৈকতের কাছে সমুদ্রে স্থানীয় জেলেদের জালে আটকে যায় বিশালাকার একটি হাঙ্গর। তবে হাঙ্গরের এই প্রজাতিকে তিমি-হাঙ্গর বলা হয়। এবং এই প্রজাতির সামুদ্রিক জীব পৃথিবীতে বিপন্ন অবস্থায় রয়েছে। এরা রীতিমত অস্তিত্ব সঙ্কটে রয়েছে। 

জেলেদের জালে ধরা পড়া ঐ তিমি-হাঙ্গরকে উদ্ধার করা হয়। সেই কাজে সাহায্য করে বন দপ্তর, মত্স্য ও সমুদ্র বিশেষজ্ঞদের দল। তবে 2000 কিলো ওজনের ঐ বিশালাকার সামুদ্রিক প্রাণীটিকে নিরাপদে উদ্ধার করা খুব একটা সহজ কাজ ছিল না। যথেষ্ট শারীরিক কর্মপটুতা ও মানসিক টানাপোড়েন দেখিয়েই ঐ তিমি-হাঙ্গরকে সমুদ্রের গভীরে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। বহুক্ষনের চেষ্টায় শেষ পর্যন্ত তিমি-হাঙ্গরটিকে পথ দেখিয়ে সমুদ্র সৈকত থেকে গভীর সমুদ্রে নিয়ে যাওয়া হয়েছে। তারপরেই সে ডুব দেয় গভীর সমুদ্রের অতলে।

হাঙ্গর মাছটির ছবি তুলে রাখা হয়েছে। তার ছবি মালদ্বীপের তিমি-হাঙ্গর গবেষণা কেন্দ্রে দেখানো হবে যাতে এই ধরনের সামুদ্রিক প্রাণী সম্বন্ধে আরও তথ্য সংগ্রহ করা যায়। ভবিষ্যতে এই ধরনের ঘটনা ঘটলে মত্স্যজীবীদের সহযোগীতা যাতে ফের পাওয়া যায় তার জন্যে আবেদন করেছে প্রশাসন। সেই সাথে এই ধরনের ঘটনায় যদি মত্স্যজীবীদের আর্থিক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়, তাহলে প্রশাসন সেই ক্ষতিপুরণ করে দেবে বলে জানিয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages