বদলে গেল সিকিমের মানচিত্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বদলে গেল সিকিমের মানচিত্র

Share This

বদলে গেল সিকিমের মানচিত্র
সিকিমের পুরোন মানচিত্র


আজ খবর (বাংলা), গ্যাংটক, সিকিম, 22/11/2021 : সিকিম রাজ্যের চার জেলার নাম বদলে গেল। সেই সাথে আরও দুই নতুন জেলার জন্ম হল সিকিমে।

সিকিম রাজ্যে ছিল মোট চারটি জেলা। উত্তর সিকিম, পুর্ব সিকিম, দক্ষিন সিকিম ও পশ্চিম সিকিম। কিন্তু প্রশাসনিক সুবিধার্থে এবং জনসংখ্যার চাপ দেখে চলতি মাসের 9 তারিখে সিকিম বিধানসভায় রাজ্যের জেলাগুলির নতুন নামকরণ এবং নতুন জেলা তৈরি করার ব্যাপারে প্রস্তাব আনা হয়েছিল। সেই প্রস্তাবগুলি বিধানসভায় পাস হয়েই গিয়েছিল। এবার সিকিমের রাজ্যপাল সেই বিলগুলিতে সিলমোহর দিলেন। 

সিকিমের পুর্ব সিকিম জেলাটির নতুন নাম হল রাজধানী শহরের নামেই। অর্থাৎ পুর্ব সিকিম জেলাটি এবার থেকে গ্যাংটক জেলা হিসেবেই স্বীকৃতি পাবে। উত্তর সিকিম জেলার নতুন নাম হল মঙ্গন। দক্ষিন সিকিমের নতুন নাম হল নামচি এবং পশ্চিম সিকিমের নতুন নাম হল গিয়ালসিং।

এরপর থেকে সিকিমের চার জেলা পরিচিত হবে গ্যাংটক, মঙ্গন, নামচি ও গিয়ালসিং নামেই। সিকিম রাজ্যে এতদিন ছিল চারটি জেলা কিন্তু জনসংখ্যার চাপে এবং প্রশাসনিক সুবিধার্থে এই রাজ্যে বাড়ানো হল আরও দুটি জেলা। অর্থাৎ এখন থেকে সিকিমে আর চার জেলা নয়, ছয়টি জেলা। পশ্চিম সিকিম থেকে একটা বড় অংশ নিয়ে তৈরি করা হয়েছে নতুন জেলা সোরেং এবং পুর্ব সিকিম থেকে একটা বড় অংশ নিয়ে তৈরি হয়েছে পেকিয়াং জেলা। নতুন এই জেলা শহরেই রয়েছে সিকিম রাজ্যের একমাত্র বিমানবন্দরটি।

রিপোর্ট : ভাস্কর চক্রবর্তী

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages