স্বাধীনতা আন্দোলনে বিজ্ঞানীদেরও গুরুত্ব রয়েছে : ড: জিতেন্দ্র সিং - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


স্বাধীনতা আন্দোলনে বিজ্ঞানীদেরও গুরুত্ব রয়েছে : ড: জিতেন্দ্র সিং

Share This

স্বাধীনতা আন্দোলনে বিজ্ঞানীদেরও গুরুত্ব রয়েছে : ড: জিতেন্দ্র সিং


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 01/12/2021 : ভূ-বিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ডা. জিতেন্দ্র সিং বলেছেন, ভারতীয় বিজ্ঞানীরা দেশের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। পরবর্তীতে দেশের উন্নয়নেও তাঁদের অবদান অনস্বীকার্য। ‘ভারতের স্বাধীনতা আন্দোলন ও বিজ্ঞানের ভূমিকা’ শীর্ষক দু’দিনের জাতীয় সম্মেলনে ডা. সিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।    

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ঔপনিবেশিক শক্তির বিজ্ঞানসম্মত পরিকল্পনার কারণেই ভারত পরাধীন হয়েছিল। আবার, আমাদের বৈজ্ঞানিকদের যথাযথ পরিকল্পনার জন্যই   দেশ স্বাধীনতা অর্জন করে। স্বাধীনতা আন্দোলনে ভারতীয় বৈজ্ঞানিকদের ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যাঁরা বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেননি অথচ  বিজ্ঞানসম্মতভাবে দেশের স্বাধীনতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য মহাত্মা গান্ধী। তাঁর অহিংস আন্দোলন এবং সত্যাগ্রহ ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বিজ্ঞানসম্মত প্রতিরোধ গড়ে তুলেছিল। আচার্য জগদীশ চন্দ্র বসুর জন্মদিনে মন্ত্রী তাঁর অবদানকেও স্মরণ করেন।

বম্বে আইআইটি-র অধ্যাপক বি এন জগতপ বলেন, উন্নয়নের গুরুত্বপূর্ণ হাতিয়ার বিজ্ঞান। স্বাধীনতা আন্দোলনে মানুষকে সচেতন করে তুলতেও বিজ্ঞানের যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ব্রিটিশ শাসনে বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় সম্পদের অভাব সত্ত্বেও কিভাবে সেই সময়ে বিজ্ঞানীরা কাজ করেছেন তিনি সেই প্রসঙ্গও উল্লেখ করেন। শ্রী জয়ন্ত সহস্রবুদ্ধে তাঁর ভাষণে বলেন, গোয়ার পানাজিতে এ বছরের ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হবে। এই উৎসবে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপনের ভাবনাকে বাস্তবায়িত করা হবে। আমাদের স্বাধীনতা আন্দোলন, উন্নত ভবিষ্যতের কল্পনা, বিগত ৭৫ বছরে দেশের অর্জন এবং ভবিষ্যতের পরিকল্পনা ও শপথ গ্রহণ – এই বিষয়গুলি উৎসবে স্থান পাবে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ সায়েন্স কমিউনিকেশন অ্যান্ড কোয়ালিটি রিসার্চ-এর নির্দেশক ডঃ রঞ্জনা আগরওয়াল বলেন, এই সম্মেলনে ১,৫০০-র বেশি প্রতিনিধি অংশগ্রহণ করেছেন।সম্মেলনে  তাঁরা ২৫০টি নিবন্ধ, কবিতা এবং বিজ্ঞান-ভিত্তিক কার্টুন উপস্থাপিত করেছেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান প্রসারের নির্দেশক ডঃ নকুল পরাশর। দু’দিনের এই সম্মেলন বিজ্ঞান প্রসার ও বিজ্ঞান ভারতী যৌথভাবে আয়োজন করে। সম্মেলনে সিএসআইআর-ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরির প্রেক্ষাগৃহে অনেকে সরাসরি যোগ দেন। বাকিরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করেন।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages