দেশের রাস্তায় পৌনে 9 লক্ষ বৈদ্যুতিক গাড়ি চলছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশের রাস্তায় পৌনে 9 লক্ষ বৈদ্যুতিক গাড়ি চলছে

Share This

দেশের রাস্তায় পৌনে 9 লক্ষ বৈদ্যুতিক গাড়ি চলছে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 22/12/2021 : আমাদের দেশে বৈদ্যুতিক গাড়িই ভবিষ্যত হতে চলেছে। পেট্রোল ও ডিজেলের গাড়ি ধাপে ধাপে লুপ্ত হয়ে গিয়ে গোটা দেশেই বৈদ্যুতিক গাড়ির চলাচল শুরু হয়ে যাবে। এই মুহুর্তে আমাদের দেশে প্রায় পৌনে 9 লক্ষ বৈদ্যুতিক গাড়ি চালাচাল করছে।

দেশে বৈদ্যুতিক যানবাহনের চলাচল বৃদ্ধি পেয়েছে। সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রকের ই-বাহন পোর্টালে ৮ ডিসেম্বর প্রাপ্ত তথ্য আনুযায়ী দেশে ৮ লক্ষ ৭৭ হাজার বৈদ্যুতিক যানবাহন চলাচল করছে।

ফেম ইন্ডিয়া প্রকল্পের দ্বিতীয় পর্বে বৈদ্যুতিক যানবাহনের ক্রেতাদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধের ব্যবস্থা করা হয়েছে। এর ফলে বৈদ্যুতিক যানবাহন কেনার সময় ক্রেতারা কম দামে তা সংগ্রহ করতে পারছেন। পাশাপাশি বৈদ্যুতিক যানবাহনের উৎপাদনে উৎসাহ দেওয়ার জন্য ভারী শিল্প মন্ত্রক দুটি উৎসাহ ভিত্তিক উৎপাদন প্রকল্পের সূচনা করেছে।

১.         কেন্দ্রীয় মন্ত্রিসভা ১২ মে উন্নত রাসায়নিক সেল তৈরি করার জন্য উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পের সূচনা করেছে। এই প্রকল্পে ৫ বছরের মেয়াদে ১৮ হাজার ১০০ কোটি টাকা ব্যয় করা হবে। এর সাহায্যে দেশে ৫০ গিগাওয়াট ক্ষমতা সম্পন্ন ব্যাটারি তৈরি হবে।  

২.         সরকার গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ তৈরির জন্য একটি উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পের সূচনা করেছে। এই প্রকল্পে ৫ বছরে ২৫ হাজার ৯৩৮ কোটি টাকা ব্যয় করা হবে। বৈদ্যুতিক যানবাহন তৈরিতে এই প্রকল্প সহায়ক হবে।  


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages