ভারতে আসছে 5 জি টেলিকম পরিষেবা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতে আসছে 5 জি টেলিকম পরিষেবা

Share This

ভারতে আসছে 5 জি টেলিকম পরিষেবা


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 27/12/2021 :  ভারতে আসতে চলেছে ফিফথ জেনারেশন বা 5 জি টেলিকম প্রযুক্তি পরিষেবা। 

ভারতে 5 জি পরিষেবা চালু করার জন্যে প্রযুক্তিগত এবং পরিকাঠামোগত যে সমস্ত কাজ করার দরকার ছিল তা ইতিমধ্যেই প্রায় শেষ হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। আগামী বছরের গোড়ার দিকেই হয়ত আমাদের দেশে চালু হয়ে যেতে পারে এই 5 জি টেলিকম পরিষেবা। 

তবে যেটা জানা যাচ্ছে, প্রথমেই গোটা দেশের সর্বত্র চালু করা হবে না 5 জি টেলিকম পরিষেবা। প্রথমে দেশের যে কয়েকটি শহরে চালু হতে চলেছে এই পরিষেবা। সেই শহরগুলি হল দিল্লী, মুম্বই, কলকাতা, চেন্নাই, ব্যাঙ্গালুরু, আমেদাবাদ, জামনগর, গুরুগ্রাম, লখ্নৌ, চণ্ডীগড়, পুনে, হায়দ্রাবাদ ও গান্ধীনগর। 

দেশের মধ্যে 5 জি টেলিকম পরিষেবা নিখুঁতভাবে দেওয়ার জন্যে অক্লান্ত পরিশ্রম করেছে আটটি এজেন্সি। তারা হল আইআইটি মুম্বই, আইআইটি দিল্লী, আইআইটি হায়দ্রাবাদ, আইআইটি মাদ্রাজ, আইআইটি কানপুর, ইণ্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স ব্যাঙ্গালোর এবং সোসাইটি ফর এপলায়েড মাইক্রোওয়েভ ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ও রিসার্চ।

দেশে 5 জি পরিষেবা চালু হয়ে গেলে দেশবাসীর জীবনযাত্রা অনেকটাই বদলে যেতে পারে বলে মনে করা হচ্ছে। মানুষ আরও বেশি করে প্রযুক্তি নির্ভর হয়ে উঠবে। জীবনযাত্রার মানও উন্নত হবে বলে মনে করা হচ্ছে। দেশের বিজ্ঞানীরা 5 জি প্রজেক্টে হাত দিয়েছিলেন 2018 সালে, এই প্রজেক্ট শেষ হয়ে যাচ্ছে 31শে ডিসেম্বর 2021 সালে। তারপরেই 5 জি পরিষেবা খুলে দেওয়া হবে দেশবাসীর জন্যে। এই মুহুর্তে যে সব টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা দেশে পরিষেবা দিচ্ছে, অর্থাৎ এয়ারটেল, ভোডাফোন, রিলায়েন্স, বিএসএনএল ইত্যাদি সব সংস্থাই 5 জি পরিষেবা প্রদান করবে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages