আজ বিএসএফ-এর 57তম প্রতিষ্ঠা দিবস - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আজ বিএসএফ-এর 57তম প্রতিষ্ঠা দিবস

Share This

আজ বিএসএফ-এর 57তম প্রতিষ্ঠা দিবস


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 02/12/2021 : ভারতের পূর্ব ও পশ্চিম প্রান্তের সীমান্ত প্রহরী হিসাবে ১৯৬৫’র পয়লা ডিসেম্বর সীমান্ত সুরক্ষা বাহিনী বা বিএসএফ গড়ে তোলা হয়। সুদীর্ঘ ৫৬ বছর এক সদাসতর্ক প্রহরী হিসাবে সফলতার সঙ্গে কাজ করে বিএসএফ আজ তার ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে। 

উল্লেখ করা যেতে পারে, ১৯৬৫’তে ভারত-পাকিস্তান যুদ্ধের পর ভারতীয় সংসদের আইন অনুযায়ী পয়লা ডিসেম্বর বাহিনীর প্রতিষ্ঠা হয়। ভারতীয় সীমান্তে অনুপ্রবেশ রুখতে, চোরাচালান বন্ধ করতে এবং শত্রু সেনার হামলা ঠেকাতে গড়ে তোলা হয়। বিভিন্ন রাজ্যের সশস্ত্র পুলিশ বাহিনীর একত্রিতকরণের পর প্রাথমিকভাবে ২৫টি ব্যাটেলিয়ন নিয়ে বিএসএফ গড়ে ওঠে। সময়ের সঙ্গে সঙ্গে এখন বাহিনীর ব্যাটেলিয়নের সংখ্যা ১৮৬ এবং সেনানী রয়েছেন প্রায় ২.৫ লক্ষ। দেশের পশ্চিম প্রান্তে পাকিস্তান লাগোয়া সীমান্ত এবং পূর্ব প্রান্তে বাংলাদেশ লাগোয়া সিমান্তে বিএসএফ প্রহরীর দায়িত্বে রয়েছে। কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী হিসাবে বিএসএফ না কেবল ভারতের সীমান্ত বরাবর নিরাপত্তা সুনিশ্চিত করেছে, সেই সঙ্গে বিভিন্ন সময়ে দেশের প্রয়োজনে অসামরিক কর্তৃপক্ষগুলিকে সাহায্য করে এসেছে। ১৯৭১ – এর যুদ্ধ, গত শতাব্দীর আটের দশকে পাঞ্জাবে জঙ্গী দমন, জম্মু-কাশ্মীরে জঙ্গীহানা নিষ্ক্রিয় করা তথা ছত্তিশগড় ও ওডিশায় নকশাল প্রভাব ঠেকাতে বাহিনীর ভূমিকা হলমার্ক হয়ে আছে।

১৯৬৫’তে বাহিনী গঠনের পর পূর্বাঞ্চলীয় ফ্রন্টিয়ারের সদর দপ্তর কলকাতায় গড়ে ওঠে। এরপর, ১৯৭১-এ কলকাতায় ইস্টার্ন ফ্রন্টিয়ার পশ্চিমবঙ্গ ফ্রন্টিয়ারের সদর দপ্তর হয়ে ওঠে। ইস্টার্ন ফ্রন্টিয়ারের বিন্যাস ঘটিয়ে আসাম, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড ফ্রন্টিয়ারে বিভক্ত করা হয়। পশ্চিমবঙ্গ ফ্রন্টিয়ারকে দু’ভাগে ভেঙে সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার ও নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ার করা হয়। নিরাপত্তা ব্যবস্থা আরও আটোসাটো করতেই এই বিভাজন।
 
বিএসএফ তার সমস্ত প্রতিষ্ঠান ও আঞ্চলিক কার্যালয়গুলিতে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করছে। এই উপলক্ষে নিউটাউনের রাজারহাটে বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের বিশেষ মহানির্দেশকের কার্যালয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে বাহিনীর ইস্টার্ন কমান্ডের অতিরিক্ত মহানির্দেশক শ্রী ওয়াই বি খুরানিয়া, সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের ইন্সপেক্টর জেনারেল শ্রী অনুরাগ গর্গ সহ পূর্বাঞ্চলীয় কমান্ডের বিভিন্ন বিভাগে দায়িত্বে থাকা পদাধিকারীরা উপস্থিত ছিলেন।
 
উল্লেখ করা যেতে পারে, ২০২০-২১ অর্থবর্ষে বাহিনীর সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার বিভিন্ন ক্ষেত্রে লক্ষ্যণীয় সাফল্য অর্জন করেছে। সীমান্ত অঞ্চলে গবাদি পশু চোরাচালান প্রায় শূন্যতে নেমে এসেছে। এমনকি, সীমান্তপারের অপরাধ অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages