পেনশন ও পেনশনভোগী কল্যান দপ্তরের 2021 বর্ষশেষ পর্যালোচনা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পেনশন ও পেনশনভোগী কল্যান দপ্তরের 2021 বর্ষশেষ পর্যালোচনা

Share This

পেনশন ও পেনশনভোগী কল্যান দপ্তরের 2021 বর্ষশেষ পর্যালোচনা


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 30/12/2021 : পেনশন ও পেনশনভোগী কল্যাণ দফতর পেনশনভোগীদের সার্বিক কল্যাণে জীবন প্রমানপত্র জমা দেওয়ার জন্য ২০১৪ সালের নভেম্বরে একটি অনলাইন ব্যবস্থাপনা চালু করে । জীবন প্রমানপত্রের মাধ্যমে একজন পেনশন ভোগী তার পার্সোনাল কম্পিউটার বা মোবাইলে বায়োমেট্রিক ডিভাইস যুক্ত করে বা একটি কমন সার্ভিস সেন্টার অথবা যে কোন নিকটবর্তী ব্যাঙ্ক শাখার পরিষেবা গ্রহণ করে যে কোন সময় যে কোন স্থান থেকে অনলাইন লাইফ সার্টিফিকেট বা জীবন শংসাপত্র জমা দিতে পারবেন।

দফতর ডিজিটাল জীবন শংসাপত্র জমা দেওয়ার জন্য ডাক দফতরের আওতায় ইন্ডিয়ান পোস্ট অ্যান্ড পেমেন্ট ব্যাঙ্ক চালু করেছে । দেশের ১০০টি প্রধান শহরে পেনশন ভোগীদের দোরগোড়ায় ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দেওয়া গেছে । পেনশন ভোগীদের কাছ থেকে জীবন শংসাপত্র গ্রহণের জন্য একটি অতিরিক্ত সুবিধা হিসেবে ভিডিও ভিত্তিক গ্রাহক সণাক্তকরণ প্রক্রিয়া চালু করা হয়েছে । দেশের বেশিরভাগ ব্যাঙ্কেই এই পরিষেবা কার্যকর হয়েছে । 

এছাড়াও সমস্ত পেনশন ভোগী এবং তাদের পরিবারের জীবনযাত্রা আরও সহজ করে তুলতে পেনশন ও পেনশনভোগী কল্যাণ বিভাগ এনআইসি, ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক এবং ইউআইডিএআই-এর সঙ্গে নিজেদের যুক্ত করেছেন । মন্ত্রক পেনশনভোগীদের সুবিধার্থে নীতিগত পরিবর্তন নিয়ে এসেছে । এমনকি পেনশন ভোগীদের কল্যাণে পদ্ধতিগত ব্যবস্থাপনারও উন্নতি সাধন করা হয়েছে । অনলাইন পেনশন অনুমোদন ও অনুসন্ধান ব্যবস্থাপনা – ‘ভবিষ্য’ এর মাধ্যমে পেনশন সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধান করা বাধ্যতামূলক হয়েছে । মন্ত্রক/দফতর এই প্রথমবার সেন্ট্রাল সিভিল সার্ভিস(পেনশন) বিধি ২০২১-এর ওপর নিজস্ব পুস্তিক প্রকাশ করেছে । 

পেনশনভোগীদের মৃত্যুর পর তাদের দিব্যাঙ্গ সন্তানের জন্য আজীবন পেনশনের ব্যবস্থা চালু করা হয়েছে । পেনশন সংক্রান্ত যে কোন সমস্যার সমাধানে সুসংহত অভিযোগ কেন্দ্র এবং টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে । এই টোল ফ্রি নম্বরটি হল ১৮০০-১১-১৯৬০ । পাশাপাশি ডিজিটাল পেনশন আদালত সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রেও সংস্কারসাধন করা হয়েছে । জাতীয় পেনশন ব্যবস্থাপনা চালু করা হয়েছে । পেনশন দফতরের সচিবের পৌরোহিত্যে গঠিত কমিটির সুপারিশের ভিত্তিতে চলতি বছরের ৩০শে মার্চ সেন্ট্রাস সিভিস সার্ভিস (জাতীয় পেনশন ব্যবস্থাপনা রূপায়ন) বিধি ২০২১-এর বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে । জাতীয় পেনশন ব্যবস্থাপনার আওতায় কর্মচারীদের নাম নথিভুক্তিকরণ, আবেদনের ভিত্তিতে ঋণ গ্রহণের সুবিধা, সুদের হার, কর্মচারীদের অবসরগ্রহণ ইত্যাদি নানান ক্ষেত্রে একাধিক বিষয় তুলে ধরা হয়েছে ।  
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages