দেশের বিভিন্ন রাজ্যে কমতে শুরু করেছে ভোজ্য তেলের দাম - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশের বিভিন্ন রাজ্যে কমতে শুরু করেছে ভোজ্য তেলের দাম

Share This

দেশের বিভিন্ন রাজ্যে কমতে শুরু করেছে ভোজ্য তেলের দাম


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 05/11/2021 :সরকার অপরিশোধিত পামতেল, সয়াবিন তেল ও সূর্যমুখী তেলের শুল্ক মুকুব করেছে। এর আগে আড়াই শতাংশ হারে বেসিক ডিউটি নেওয়া হত। বিগত এক বছর ধরে ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির প্রবণতা আটকাতে সরকারের এই সিদ্ধান্ত। কৃষি খাতে ভোজ্যতেলের সেসের পরিমাণ কমানো হয়েছে। অপরিশোধিত পাম তেলের সেস ২০ শতাংশ থেকে কমে ৭.৫ শতাংশ হয়েছে। অপরিশোধিত সয়াবিন তেল ও সূর্যমুখী তেলের ক্ষেত্রে কৃষি সেসের পরিমাণ ২০ শতাংশ থেকে কমে ৫ শতাংশ করা হয়েছে। এরফলে আরবিডি পামোলিন তেল, পরিশোধিত সয়াবিন তেল ও সূর্যমুখী তেলের বেসিক ডিউটি ৩২.৫ শতাংশ থেকে কমে ১৭.৫ শতাংশ হয়েছে।   

          শুল্ক হ্রাসের আগে ২০ শতাংশ হারে কৃষিক্ষেত্রে পরিকাঠামো সেস বাবদ সব ধরণের ভোজ্য তেলের থেকে নেওয়া হত। ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণে সরকার পামতেল, সূর্যমুখী তেল এবং সয়াবিন তেলের আমদানি শুল্ক নিয়ন্ত্রণ করেছে। এনসিডিইএক্স-এর মাধ্যমে সরষের তেলের ক্রয়-বিক্রয় নিয়ন্ত্রণ করা হয়েছে। তেলের মজুত রাখার  ঊর্দ্ধসীমার ক্ষেত্রেও পরিবর্তন ঘটানো হয়েছে।   

          আদানি উইলমার এবং রুচি ইন্ডাস্ট্রিজ ভোজ্য তেলের পাইকারি মূল্য লিটার প্রতি ৪ টাকা থেকে ৭ টাকা কমিয়েছে। এছাড়াও জেনিমি এডিবিলস অ্যান্ড ফ্যাট ইন্ডিয়া, মোদী ন্যাচারাল্স, গোকুল রিফয়েল্স অ্যান্ড সলভেন্ট, বিজয় সলভেক্স, গোকুল অ্যাগ্রো রিসোর্সেস এবং এনকে প্রোটিনস-ও ভোজ্য তেলের পাইকারি মূল্য হ্রাস করেছে। তেল কোম্পানীগুলির এই সিদ্ধান্তের ফলে উৎসবের মরশুমে গ্রাহকদের সুবিধা হয়েছে।

          আন্তর্জাতিক বাজারে তেলের মূল্যবৃদ্ধি সত্ত্বেও কেন্দ্রের উদ্যোগে এবং রাজ্য সরকারগুলির সহায়তায় রান্নার তেলের দাম কমেছে। এক বছর ধরে ভোজ্য তেলের দাম ঊর্দ্ধমুখী হওয়ার পর অক্টোবর থেকে তা নিম্নমুখী হচ্ছে। সরকার রাইস ব্রান অয়েলের মতো বিভিন্ন ভোজ্য তেলের উৎপাদন বাড়ানোর জন্য উদ্যোগ নেওয়ায় ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমেছে।

          খুচরো বাজারে ৩১ অক্টোবর এবং তেশরা নভেম্বরের মধ্যে দামের পার্থক্য বিচার করে দেখা গেছে কেজি পিছু :

          পাম তেল

          দিল্লীতে ৬ টাকা, আলিগড়ে ১৮ টাকা, মেঘালয়ের জোয়াইয়ে ১০ টাকা, তামিলনাড়ুর ডিন্ডিগুলে ৫ টাকা এবং কুড্ডালোরে ৭ টাকা দাম কমেছে।

          বাদাম তেল :

          দিল্লীতে ৭ টাকা, মধ্যপ্রদেশের সাগরে ১০ টাকা, মেঘালয়ের জোয়াইয়ে ১০ টাকা, তামিলনাড়ুর কুড্ডালুরে ১০ টাকা, তেলেঙ্গানার করিমনগর ও উত্তরপ্রদেশের আলিগড়ে ৫ টাকা দাম কমেছে।

          সয়া তেল :

          দিল্লী, পাঞ্জাবের লুধিয়ানা, উত্তরপ্রদেশের আলিগড়, মেঘালয়ের জোয়াইয়ে ৫ টাকা, ছত্তিশগড়ের দূর্গে ১১টাকা এবং মধ্যপ্রদেশের সাগর ও মহারাষ্ট্রের নাগপুরে ৭ টাকা দাম কমেছে।

          সূর্যমুখী তেল :

          দিল্লীতে ১০ টাকা, ওড়িশার রাউরকেল্লায় ৫ টাকা এবং মেঘালয়ের জোয়াইয়ে ২০ টাকা দাম কমেছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages