শারজা আন্তর্জাতিক বই মেলায় ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


শারজা আন্তর্জাতিক বই মেলায় ভারত

Share This

শারজা আন্তর্জাতিক বই মেলায় ভারত


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 03/11/2021 : কেন্দ্রীয় সরকারের প্রকাশনা বিভাগ শারজা আন্তর্জাতিক বই মেলায় অংশগ্রহণ করেছে। সংযুক্ত আরব আমীরশাহিতে আয়োজিত এই পুস্তক মেলা চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। কেন্দ্রীয় সরকারের এই প্রকাশনা সংস্থাটির স্টলের আজ উদ্বোধন করেন দুবাইয়ে ভারতীয় রাষ্ট্রদূত ডঃ আমন পুরি। তার সঙ্গে দূতাবাসের সংবাদ বিভাগ, তথ্য সংস্কৃতি ও শ্রম দপ্তরের কনসাল শ্রীমতি টাডু মামু উপস্থিত ছিলেন। ডঃ পুরি প্রকাশনা বিভাগের প্রশংসা করে বলেন বিভিন্ন বিষয়ের উপর এখান থেকে উন্নতমানের পুস্তক প্রকাশিত হয় যা ভবিষ্যতের গুরুত্বপূর্ণ সম্পদ।

        শারজা আন্তর্জাতিক বই মেলায় এবার প্রকাশনা বিভাগ সহ ভারতের ৮৭টি প্রকাশনা সংস্থা অংশ নিয়েছে। ১৫৬৬ জন প্রকাশক তাদের বই এই মেলায় এনেছেন। মেলায় অমিতাভ ঘোষ, চেতন ভগৎ, মার্কিন যুক্তরাষ্ট্রের শিশু সাহিত্যিক যিনি একজন উদ্ভাবক ও বিজ্ঞানী- গীতাঞ্জলী রাও সহ বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন।

        আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অঙ্গ হিসেবে প্রকাশনা বিভাগ পাঠকদের ভারতীয় স্বাধীনতা সংগ্রাম ও স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে প্রকাশিত ১৫০টি বই পাঠকদের উপহার দিচ্ছে। পাঠকরা ভারতের শিল্পকলা, সংস্কৃতি, ইতিহাস, গান্ধী সাহিত্য, ধর্ম, দর্শন, শিশু সাহিত্য, রাষ্ট্রপতি ভবনের ওপর প্রকাশিত বই এবং প্রধানমন্ত্রীর ভাষণ সম্বলিত প্রকাশনার আস্বাদন পাবেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনস্থ প্রকাশনা বিভাগ এই বই মেলায় এ ধরণের সম্ভার নিয়ে উপস্থিত হয়েছে।  

        এ বছরের বই মেলার মূল ভাবনা ‘দেয়ার ইস অলওয়েজ অ্যা রাইট বুক’। বই মেলায় ৯৭০ রকমের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। খাদ্য রসিকরা বিখ্যাত পাচক কুনাল কাপুরের সঙ্গে এখানে মিলিত হওয়ার সুযোগ পাবেন। শারজার এক্সপো সেন্টারে অনুষ্ঠিত  বই মেলায় ৭ নম্বর হলে প্রকাশনা বিভাগের স্টলটি রয়েছে। এর নম্বর জেডএ৫।

        ১৯৪১ সালে প্রকাশনা বিভাগ প্রতিষ্ঠিত হয়। এখান থেকে উন্নয়ন, ভারতীয় ইতিহাস, সংস্কৃতি, সাহিত্য, আত্মজীবনী, বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং কর্মসংস্থান সংক্রান্ত বিভিন্ন বিষয়ে নানা ভাষায় বই প্রকাশিত হয়। এছাড়াও যোজনা, কুরুক্ষেত্র এবং আজকাল মাসিক পত্রিকা, এমপ্লয়মেন্ট নিউজ ও রোজগার সমাচারের মতো সাপ্তাহিক পত্রিকা এখান থেকে প্রকাশিত হয়।  প্রতি বছর প্রকাশিত ‘ইন্ডিয়া ইয়ার বুক’  পাঠক মহলে যথেষ্ট সমাদৃত।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages