ভারতের 17 জন বিজ্ঞানী পেলেন স্বর্ণজয়ন্তী ফেলোশিপ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতের 17 জন বিজ্ঞানী পেলেন স্বর্ণজয়ন্তী ফেলোশিপ

Share This


ভারতের 17 জন বিজ্ঞানী পেলেন স্বর্ণজয়ন্তী ফেলোশিপ


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 08/11/2021 : উদ্ভাবনমূলক গবেষণার কাজে সাহায্য করতে ভারতের বিভিন্ন গবেষণা সংস্থার ১৭ জন বিজ্ঞানীকে স্বর্ণজয়ন্তী ফেলোশিপ দেওয়া হল। 

বিজ্ঞানের বিভিন্ন শাখায় গবেষণা ও উন্নয়নমূলক কাজে উৎসাহ দিতে এই প্রকল্প। বাছাই করা বিজ্ঞানীরা তাঁদের গবেষণার জন্য নিজেদের প্রয়োজন অনুযায়ী অর্থ ব্যয় করতে পারবেন। বাছাই প্রক্রিয়াটি ছিল ত্রিস্তরীয়। যেসব বিজ্ঞানী বিজ্ঞানের মূল বিষয়গুলি নিয়ে গবেষণামূলক কাজ করছেন, তাঁদের এই প্রক্রিয়ায় বাছাই করা হয়েছে।    

ভারতের স্বাধীনতার ৫০তম বর্ষে কেন্দ্র স্বর্ণজয়ন্তী ফেলোশিপ প্রকল্পের সূচনা করে। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর এই প্রকল্পে নির্বাচিত বিজ্ঞানীদের গবেষণার জন্য সব ধরনের সহযোগিতা করেন। বিজ্ঞানীরা যে প্রতিষ্ঠানে কর্মরত, সেই প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী তাঁদের বেতন দেওয়ার পাশাপাশি পাঁচ বছর ধরে প্রতি মাসে তাঁদের ২৫ হাজার টাকা ফেলোশিপ বাবদ অর্থ দেওয়া হয়। এছাড়াও তাঁদের ৫ লক্ষ টাকার একটি গবেষণা তহবিল দেওয়া হয়। গবেষণার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ করা, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে সফর সহ গবেষণার কাজে  সবরকমের সহযোগিতা এই প্রকল্প থেকে করা হয়ে থাকে।

 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages