প্রচন্ড ঠান্ডায় ভারত-মার্কিন যৌথ সেনা অনুশীলন চলছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


প্রচন্ড ঠান্ডায় ভারত-মার্কিন যৌথ সেনা অনুশীলন চলছে

Share This

প্রচন্ড ঠান্ডায় ভারত-মার্কিন যৌথ সেনা অনুশীলন চলছে


আজ খবর (বাংলা), আলাস্কা ও নতুন দিল্লী, আমেরিকা ও ভারত, 19/10/2021 : আলাস্কার প্রচন্ড ঠান্ডায় চলছে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর যৌথ অনুশীলন। 

গত 15 তারিখ থেকে মার্কিন সেনাবাহিনীর সাথে যৌথভাবে অনুশীলন শুরু করেছে ভারতীয় সেনাবাহিনী। আলাস্কার হাড় কাঁপানো ঠান্ডায় টানা 14 দিন ধরে যুদ্ধাভ্যাস করবে দুই সেনাবাহিনী।

মূলত প্রচন্ড ঠান্ডায় অত্যন্ত প্রতিকূল পরিবেশে যুদ্ধের অভ্যাস এবং অতি উচ্চতায় (High altitude) যুদ্ধ করার অভ্যাস রপ্ত করার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে 'এক্স যুদ্ধাভ্যাস 2021' শীর্ষক এই প্রকল্পে।

আমেরিকান প্রশিক্ষকরা সেনাদের শেখাচ্ছেন আলাস্কার মত জায়গায় প্রচন্ড ঠান্ডা এবং ভয়ংকর প্রতিকূল পরিস্থিতির মধ্যেও মাথা ঠান্ডা রেখে কিভাবে শত্রুকে মোকাবিলা করতে হয়। ঠিক তেমনই ভারতীয় প্রশিক্ষকরা শেখাচ্ছেন কি ভাবে অতি উচ্চতায় প্রবল ঝোড়ো বাতাস এবং ঠান্ডাকে উপেক্ষা করে দিনের পর দিন যুদ্ধ করার অভ্যাস রপ্ত করতে হয়। কিভাবে তুষারধ্বস বা এভেলান্সের মোকাবিলা করতে হয়। প্রচন্ড ঠান্ডায় কি ধরনের শারীরিক ও মানসিক অসুস্থতা দেখা দেয়। কিভাবে সেগুলোর মোকাবিলা করা যায়। কি ধরনের 'রেডি টু ইট' খাবার খেতে হয়। কোন কোন বিষয়ে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হয়। এই সব কিছুই শেখানো হচ্ছে ঐ যৌথ প্রশিক্ষণ শিবিরে। 

আগামী 28 তারিখ দুই দেশের প্রশিক্ষণ শিবির শেষ হতে চলেছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages