নিরঞ্জনের পর কাঠামো সরাচ্ছে বন্দর কর্তৃপক্ষ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নিরঞ্জনের পর কাঠামো সরাচ্ছে বন্দর কর্তৃপক্ষ

Share This
নিরঞ্জনের পর কাঠামো সরাচ্ছে বন্দর কর্তৃপক্ষ


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, 17/10/2021 : চারদিন ধরে যথাযথ রীতি নীতি মেনে উৎসাহউদ্দীপনার সঙ্গে দুর্গা পুজো উদযাপিত হয়েছে। শুক্রবার বিজয়া দশমীর মধ্য দিয়ে উৎসবের পরিসমাপ্তি ঘটে। এই দিন থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে। বৃহত্তর কলকাতায় গঙ্গা নদীতে বেশির ভাগ নিরঞ্জন হওয়ায় নদীর জল দূষিত হয়।

দূষণ প্রতিরোধে বিগত বছরগুলির মতো এবছরেও কলকাতার শ্যামা প্রসাদ মুখোপাধ্যায় বন্দর মূর্তির কাঠামোগুলিকে বাবুঘাটের বাজে কদমতলা ঘাট এবং জাজেস ঘাট থেকে তুলতে সহায়তা করছে। ২০১০ সাল থেকে দুর্গা পুজো এবং কালীপুজোর সময় এই ব্যবস্থা চলে আসছে।


কন্ট্রাক্টররা বাজে কদমতলা ঘাট এবং জাজেস ঘাটে পন্টুন মাউনটেড ক্রেন 
(যাদের ক্ষমতা ৪ টন এবং ১০ মিটার পর্যন্ত এর ব্যপ্তি), যন্ত্র চালিত নৌকা (প্রতিটি ঘাটের জন্য তিনটি করে), দড়ি দিয়ে বিভিন্ন জায়গা ঘিরে দেওয়াপ্রতিটি ঘাটে লঞ্চের ব্যবস্থা করা এবং ২০ জন অদক্ষ শ্রমিক ও ২ জন সুপারভাইজারকে নিযুক্ত করেছেন। এরা প্রতিমা বিসর্জনের সঙ্গে সঙ্গে কাঠামোগুলিকে তুলে নদীর পাড়ে নিয়ে আসছেন। এর পর অপেক্ষারত লরিতে কাঠামোগুলি পুনর্ব্যবহারের জন্য তুলে দেওয়া হচ্ছে। নিমতলা ঘাটেও একাজে সহায়তার জন্য ৪ জন অদক্ষ শ্রমিক নিয়োজিত রয়েছেন। এবছর দুর্গা প্রতিমা বিসর্জেনের জন্য ৪ দিন এবং কালী প্রতিমা বিসর্জনের জন্য ৪ দিন – অর্থাৎ মোট ৮ দিন এই ব্যবস্থা থাকবে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages