বর্দ্ধমানের মিহিদানা এখন বাহরিনেও - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বর্দ্ধমানের মিহিদানা এখন বাহরিনেও

Share This

বর্দ্ধমানের মিহিদানা এখন বাহরিনেও


আজ খবর (বাংলা), নতুন দিল্লী ও বর্দ্ধমান, ভারত, 05/10/2021 : দেশীয় ভৌগলিক সূচক বা জিওগ্রাফিকাল আইডেন্টিফিকেশন (জিআই) ট্যাগ যুক্ত পণ্য সামগ্রীর বাণিজ্যিক লেনদেনে উৎসাহ দেওয়া হচ্ছে। পশ্চিমবঙ্গের বর্ধমানের বিখ্যাত মিষ্টি জিআই ট্যাগ যুক্ত মিহিদানার প্রথম চালান বাহরিনে রপ্তানী করা হয়েছে। কলকাতার মেসার্স ডিএম এন্টারপ্রাইজেস এপিইডিএ নিবন্ধীকৃত একটি সংস্থা। এই সংস্থা বাহরিনে মিহিদানা রপ্তানী করেছে। সেদেশের আল জাজিরা গোষ্ঠী মিহিদানা আমদানি করেছে। প্রথমে এর স্বাদ গ্রহণের উদ্দেশ্যে মিহিদানা পাঠানো হয়। এরপরই  দেওয়ালির সময় আরও মিহিদানা পাঠানোর বরাত এসেছে।   

        সম্প্রতি পশ্চিমবঙ্গের জয়নগরে খই ও তাজা খেজুড় গুড়ের মোয়া জিআই শংসাপত্র পেয়েছে। এর ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। এপিইডিএ এবং ভারতীয় ডাক বিভাগ যৌথ উদ্যোগে জয়নগরের মোয়া সম্বলিত একটি বিশেষ ডাক টিকিট প্রকাশ করে। এপিইডিএ দেশের স্বল্প পরিচিত খাদ্য পণ্যকে পরিচিত করতে বিশেষ উদ্যোগ নিয়েছে। আগস্ট মাসে মিহিদানা এবং সীতাভোগকে নিয়ে আর একটি ডাক টিকিট প্রকাশ করা হয়। জানুয়ারি মাসে বাহরিনে জয়নগরের মোয়া রপ্তানী করা হয়েছে। পশ্চিমবঙ্গের বর্ধমান জেলা ২০১৭ সালে শতাব্দী প্রাচীন মিষ্টিগুলির জন্য জি আই ট্যাগ পেয়েছে। এই ট্যাগের ফলে কোনো একটি নির্দিষ্ট ভৌগলিক অঞ্চলে উৎপাদিত সামগ্রীর বিখ্যাত হয়ে ওঠার সঙ্গে ওই স্থানের নাম যুক্ত থাকবে। অনন্য গুণমান, পরিচিতি ও বৈশিষ্ট্যের জন্য কৃষিজ প্রাকৃতিক ও উৎপাদিত পণ্য সামগ্রীর জি আই ট্যাগ দেওয়া হয়ে থাকে। দার্জিলিং-এর চা, বাসমতী চাল, কাঞ্চীপুরমের সিল্ক, মহিশুরের সিল্ক, হায়দ্রাবাদী হালিম, নাগাল্যান্ডের লঙ্কার গুঁড়োর মতো জি আই ট্যাগ সম্বলিত বহু সামগ্রী উচ্চদামে বিক্রি হয়। রাজ্যগুলিকে প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলতে ও আন্তর্জাতিক চাহিদা পূরণের জন্য এপিইডিএ সাহায্য করে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages