আফগানিস্তানে দুই যুদ্ধে অংশগ্রহণ পাকিস্তানের অর্থনীতির কোমর ভেঙ্গে দিয়েছে : পাক অর্থমন্ত্রী - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আফগানিস্তানে দুই যুদ্ধে অংশগ্রহণ পাকিস্তানের অর্থনীতির কোমর ভেঙ্গে দিয়েছে : পাক অর্থমন্ত্রী

Share This

আফগানিস্তানে দুই যুদ্ধে অংশগ্রহণ পাকিস্তানের অর্থনীতির কমর ভেঙ্গে দিয়েছে : পাক অর্থমন্ত্রী
সৌকত তারিণ, অর্থমন্ত্রী, পাকিস্তান (টুইটার থেকে)


আজ খবর (বাংলা), ইসলামাবাদ, পাকিস্তান, 12/10/2021 : আফগানিস্তানে দু'খানা যুদ্ধে অংশগ্রহণ করতে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়েছিল পাকিস্তানকে। এমনকি দেশের মাথাপিছু আয়ও ব্যাপকভাবে কমে গিয়েছে বলে দাবী করলেন সে দেশের অর্থমন্ত্রী শৌকত তারিণ।

পাকিস্তান আফগানিস্তানে মোট দুটি যুদ্ধে অংশগ্রহণ করেছিল, একটি 1980 সালে এবং আরেকটি (war of terror) বুশ আমেরিকার প্রেসিডেনট থাকার সময়। এই দুই যুদ্ধে অংশগ্রহণ করার জন্যে পাকিস্তানের অর্থনীতিতে দীর্ঘস্থায়ী প্রভাব পড়েছে বলে দাবী করেন পাকিস্তানের অর্থমন্ত্রী। তিনি এদিন পঞ্জাব প্রদেশের বিশ্ববিদ্যালয়ে বিজনেস এডমিনস্ট্রেশনের প্রাক্তন ছাত্রদের সামনে নিজের বক্তব্য রাখতে গিয়ে বলেন, 1960 সালে পাকিস্তানের মাথাপিছু আয দক্ষিণ কোরিয়ার চেয়ে বেশি ছিল। কিন্তু এখন সেটা দক্ষিণ কোরিয়ার থেকে অনেকটা কম হয়ে গিয়েছে।"

আফগানিস্তানে দুটি যুদ্ধে অংশগ্রহণের ফলশ্রুতি

পাকিস্তানের অর্থনীতিতে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে বলে মনে করেন পাক অর্থমন্ত্রী। এই দুই যুদ্ধে মোট 80 হাজার পাক সেনার মৃত্যু হয়েছিল এবং অন্তত 150 বিলিয়ন মার্কিন ডলারের অপচয় হয়েছিল। এই ক্ষয়ক্ষতির খেসারত এখনও পাকিস্তানকে দিতে হচ্ছে বলে তিনি মনে করেন।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages