ভারত সহ 4 দেশকে নিয়ে নতুন কোয়াড গঠিত হল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারত সহ 4 দেশকে নিয়ে নতুন কোয়াড গঠিত হল

Share This

ভারত সহ 4 দেশকে নিয়ে নতুন কোয়াড গঠিত হল
ইজরায়েলের রাষ্ট্রদূত নাওর গিবন


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 28/10/2021 : চার দেশকে নিয়ে ভারত যে নতুন 'কোয়াড' এর সাথে যুক্ত হয়েছে সেই কোয়াডে সেনাবাহিনী বা অস্ত্রের কোনো সম্পর্ক নেই বলে জানালেন ভারতে কর্মরত ইজরায়েলের রাষ্ট্রদূত  নাওর গিলন।

অষ্ট্রেলিয়া, আমেরিকা, ভারত ও জাপানকে নিয়ে যেমন একটি কোয়াড গঠিত হয়েছিল, ঠিক তেমনই ইজরায়েল, আমেরিকা, ভারত ও সংযুক্ত আরব আমীরশাহীকে নিয়ে আরও একটি নতুন কোয়াড গঠন করা হয়েছে। কিন্তু প্রথম কোয়াডে যেমন সেনা শক্তি ও নিরাপত্তার বিষয়টি যুক্ত রয়েছে, তেমন দ্বিতীয় কোয়াডে রয়েছে শুধুমাত্র এই চার দেশের পারস্পরিক বানিজ্য, অর্থনীতি ও আভ্যন্তরীণ পরিকাঠামো ও সহযোগিতার বিষয়গুলি। দ্বিতীয় কোয়াডে যুক্ত নেই সেনাবাহিনী। 

নতুন গড়ে ওঠা কোয়াড এর প্রথম ভার্চুয়াল বৈঠক ইতিমধ্যেই হয়ে গিয়েছে। চলতি মাসের প্রথম দিকে আমেরিকা, আরব আমীরশাহী, ভারত ও ইজরায়েলের বিদেশমন্ত্রীরা নিজেদের মধ্যে বৈঠক করেছেন। সেই বৈঠকে আলোচনা করা হয়েছে চার দেশের আভ্যন্তরীণ পরিকাঠামো নিয়ে। আলোচনা করা হয়েছে পরিবহন, প্রযুক্তি, সামুদ্রিক বাণিজ্যের নিরাপত্তা এবং বানিজ্য নিয়ে। 

কোয়াড গঠনের উদ্দেশ্যে এই চার দেশ গতবছর সম্মত হয়েছিল এবং সাক্ষর করেছিল।  এর মধ্যে ইজরায়েল এবং ইউএই, এই দুই দেশের মধ্যে রয়েছে বেশ কিছু কূটনৈতিক চুক্তি।

ইজরায়েলের রাষ্ট্রদূত জানিয়েছেন, এই চার দেশের নতুন কোয়াড ইতিবাচক চিন্তাধারা নিয়ে এগিয়ে যাবে। এই কোয়াড কোনো দেশের বিপক্ষে নয় (ইরানেরও নয়)। এই কোয়াডের সায্হে সেনাবাহিনীর কোনো যোগাযোগ নেই।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages