4 বছর পর্যন্ত বয়সী শিশুদের মোটরবাইক চড়ার ক্ষেত্রে নতুন নিয়ম - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


4 বছর পর্যন্ত বয়সী শিশুদের মোটরবাইক চড়ার ক্ষেত্রে নতুন নিয়ম

Share This

4 বছর পর্যন্ত বয়সী শিশুদের মোটরবাইক চড়ার ক্ষেত্রে নতুন নিয়ম


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 26/10/2021 :  এবার মোটরবাইকে ওঠা শিশুদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হেলমেট পড়ার কথা বলল কেন্দ্র সরকার। শুধু তাই নয়, চার বছরের কম বয়সের শিশুরা থাকলে মোটরবাইকের গতি 40 কিলোমিটার ঘন্টায় বেঁধে দেওয়ার সুপারিশ করা হল।

২০১৯ সালের ৯ অগাস্ট ‘ সালে মোটর যান (সংশোধনী) আইন২০১৯ ’-এর ১২৯ নম্বর ধারা সংশোধন করা হয়। সংশোধিত আইনে বলা হয়েছে যে, কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুসারে চার বছরের কম বয়সী শিশুদের মোটর সাইকেলে চড়া বা ভ্রমণের সময় সুরক্ষা ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে। 

সেই অনুসারে সড়ক, পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক চলতি বছরের ২১ অক্টোবর এ বিষয়ে একটি খসড়া বিধি তৈরি করেছে। এই খসড়া বিধিতে বলা হয়েছে, চার বছরের কম বয়সী শিশুদের মোটর সাইকেলে ভ্রমণের সময় চালকের সঙ্গে তারও নিরাপত্তা সংক্রান্ত সাজসরঞ্জাম নিশ্চিত করতে হবে। ভারতীয় মানক ব্যুরো আইন ২০১৬’র আওতায় নির্ধারিত হেলমেট পাওয়া না যাওয়া পর্যন্ত ৯ মাস থেকে ৪ বছর বয়সী শিশুর মাথায় উপযুক্ত হেলমেট ব্যবহার করতে হবে। মোটর সাইকেলে ভ্রমণের সময় চার বছর পর্যন্ত শিশু থাকলে গাড়ির সর্বোচ্চ গতি ঘন্টায় ৪০ কিলোমিটারের মধ্যে রাখতে হবে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages