আফগানিস্তানে স্তব্ধ হয়ে চলেছে একের পর এক সংবাদ মাধ্যম - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আফগানিস্তানে স্তব্ধ হয়ে চলেছে একের পর এক সংবাদ মাধ্যম

Share This

আফগানিস্তানে স্তব্ধ হয়ে চলেছে একের পর এক সংবাদ মাধ্যম


আজ খবর (বাংলা), কাবুল, আফগানিস্তান, 21/09/2021 : আফগানিস্তানের শাসন ব্যাবস্থা তালিবানরা দখল করার পর একের পর এক মিডিয়া হাউস বন্ধ হয়ে যাচ্ছে। 

তালিবান আফগানিস্তানের শাসন ব্যাবস্থা দখল করার পর থেকে এখনও পর্যন্ত অন্তত 150টি সংবাদ মাধ্যম বন্ধ হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। এর পিছনে রয়েছে নানাবিধ কারন। 

প্রথমত আফগানিস্তানে সংবাদ মাধ্যমের স্বাধীনতা খর্ব করা হয়েছে। কোনো মিডিয়া হাউস স্বাধীনভাবে কাজ করতে পারছে না। বার বার তাদের হুমকির মুখে পড়তে হচ্ছে।

দ্বিতীয়ত, তালিবান দেশ দখল করার পর বহু পেশাদার সাংবাদিককে দেশ ছেড়ে চলে যেতে হয়েছে। ভাল পেশাদার কর্মী ছাড়া সংবাদ মাধ্যম পরিচালনা করা এক প্রকার অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

তৃতীয়ত, আফগানিস্তান জুড়ে এখন চলছে অর্থনৈতিক সঙ্কট। যার ফলে বিভিন্ন সংস্থা বিজ্ঞাপন বাবদ আর খরচ করতে চাইছে না। প্রাইভেট সেক্টর অথবা সরকারি কোনো জায়গা থেকেই বিজ্ঞাপন না পেয়ে মিডিয়া হাউসগুলো রীতিমত ধুঁকছে। কারন মিডিয়া হাউসগুলি বিজ্ঞাপন থেকেই তাদের খরচ চালায়।

এছাড়াও বিদেশি বা অন্য্ উত্স্য থেকে ঋণ বা অন্য কোনোভাবে অর্থ সংস্থান করতে না পেরে মিডিয়া হাউসগুলোকে দ্রুত কর্মী ছাঁটাই করতে হচ্ছে। শুধু তাই নয়, আফগানিস্তানে এখন মহিলা কর্মীদের নিয়েও নানান ফতোয়া জারি করা হচ্ছে। সব মিলিয়ে ভয়ংকর সঙ্কটে পড়ে সরাসরি বন্ধ করে দিতে হচ্ছে আফগান মিডিয়া হাউসগুলোকে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages