নদীতে তে ভেলা ভাসালেন বধুরা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নদীতে তে ভেলা ভাসালেন বধুরা

Share This

নদীতে তে ভেলা ভাসালেন বধুরা


আজ খবর (বাংলা), ক্যানিং, দক্ষিণ 24 পরগনা, পশ্চিমবঙ্গ, 18/09/2021 :   শুক্রবার ছিল বিশ্বকর্মা ও মনসা পুজো। সর্বত্র মহাধূমধামে অনুষ্ঠিত হয়েছে পুজো।বিশ্বকর্মা ও মনসা পূজোর পাশাপাশি ক্যানিংয়ের প্রত্যন্ত গ্রামে দেখা গেল অন্য এক ভিন্নমতের দেবী আরাধনা।সেখানে নদীর জলে কলার ভেলা করে ভাসিয়ে দেওয়া হয়।আর এমন পুজো দেখতে প্রচুর মানুষের ভীড় হয়। 

ক্যানিংয়ের প্রত্যন্ত মাতলা নদীর তীরে অবস্থিত গ্রাম ডাবু। ডাবু গ্রামের কয়েকশো মহিলা কলার ভেলায় ফুল,ধুপ,মোমবাতি এবং ফল প্রসাদ দিয়ে মাতলা নদীর জোয়ারের জলে ভাসালেন।

কেন এমন পুজো এ প্রসঙ্গে গ্রামেরই লোকজন জানালেন “প্রতি বছরই বিশ্বকর্মা ও মনসা পুজোর দিনে ঘটা করে নদীতে মান্দাস ভাসানো হয়। এমন রীতিনীতি চলে আসছে প্রাচীন কাল থেকে।এলাকায় এক সময় প্রচুর সাপের উপদ্রব এবং নদীতে নৌকাডুবীর মতো ঘটনা ঘটে একাধিকবার। সেই সময় এলাকার প্রচুর মানুষ সাপের কামড়ে মারা যায়,পাশাপাশি নদীতে নৌকা ডুবে সলিল সমাধি ঘটে প্রচুর মানুষের।সাপের কামড়ে মৃতদেহ গুলো কলার মান্দাস করে নদীতে ভাসিয়ে দেওয়া হয়।পরবর্তী সময়ের সাথে সাথে যুগের পরিবর্তন হয়েছে। সাপের কামড়ে কেউ মারা গেলে আর নদীতে ভাসানো হয় না। গ্রামবাসীদের দাবী একসময় বেহুলা লখিন্দর কে বাঁচানোর জন্য কলার মান্দাসে নদীতে ভেসেছিলেন। সেই প্রথা আজও চলে আসছে। তারপর যাতে করে কাউকে কোন ভাবে নদীতে এমন ভাসতে না হয়,তারজন্য গঙ্গাদেবী ও মনসা কে তুষ্ট করার জন্য এমন পুজো অনুষ্ঠিত হয়।এবং মায়ের কাছে শান্তি কামনা করা হয়।শুক্রবার সকালে নদীতে জোয়ারের সময় এমন অভিনব পুজো দিয়ে শান্তির কামনা জানিয়েছে ডাবু গ্রামের গৃহবধু দ্রৌপদি নায়েক,সোনামনি নায়েক,সুজাতা প্রধান,সবিতা সরদাররা।

রিপোর্ট : কুতুবউদ্দিন মোল্লা ,ক্যানিং

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages