ভারতের আন্তর্জাতিক মানবাধিকার কমিশনের বর্ষপূর্তি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতের আন্তর্জাতিক মানবাধিকার কমিশনের বর্ষপূর্তি

Share This

ভারতের আন্তর্জাতিক মানবাধিকার কমিশনের বর্ষপূর্তি


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, 11/09/2021 : সড়ম্বরে পালিত ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিল অফ ইন্ডিয়ার বর্ষপূর্তি, চেয়ারম্যান শুভঙ্কর দে'র হাত থেকে আনুষ্ঠানিক ভাবে প্রেসিডেন্ট পদের দায়িত্বভার গ্রহণ করলেন এ.সি.ভৌমিক

নিজেদের প্রথম বর্ষপূর্তি উপলক্ষ্যে কলকাতা প্রেসক্লাবে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করে 'ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিল অফ ইন্ডিয়া'।

এদিনের এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন 'ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিল অফ ইন্ডিয়া'র সমস্ত পদাধিকারী সহ বিভিন্ন জেলার প্রতিনিধিরা।এছাড়াও এই সম্মেলনে উপস্থিত ছিলেন একাধিক জেলার বিশেষ কর্মী ও সদস্যরা।সাংবাদিক সম্মেলনের শুরুতেই 'ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিল অফ ইন্ডিয়া'র হয়ে আনুষ্ঠানিক ভাবে প্রেসিডেন্ট পদের দায়িত্বভার গ্রহণ করলেন বিশিষ্ট চার্টার্ড অ্যাকাউন্টেড এ.সি.ভৌমিক।


এছাড়াও সংগঠনের একাধিক পদে দায়িত্বভার গ্রহণ করলেন কৌশিক চক্রবর্তী, শুভাশিস সরকার, ডাঃ. চিরঞ্জিত মাঝি, রফিকুল মণ্ডল, সুমিত মুখোপাধ্যায, জ্যোতির্ময় চৌধুরী, আনিসুর রাহমান, কল্যাণ কুমার দাস, রনজিৎ ব্যানার্জী, এস কে হোসেন আলি, মাহাদেব ঘোষ, শুভ্র আচার্য, কৃষ্ণ শঙ্কর মুখার্জী সহ বেশ কিছু ব্যক্তিত্ব।তবে উল্লেখ্য বিষয় এদিন সংগঠনের দায়িত্বভার পুরুষদের পাশাপাশি সমানভাবে মহিলাদের হাতেও তুলে দেওয়া হলো। মৌমিতা ভৌমিক, পায়েল পোদ্দার, দীপিকা সনি শাহ, জ্যোতি কৃষ্ণ শাহ ছাড়াও এদিন আরও বেশকিছু মহিলাদের হাতে সংগঠনের বিভিন্ন বিভাগের দায়িত্ব অর্পিত করা হলো।এদিনের গোটা অনুষ্ঠানটির সম্পাদনা করেন 'ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিল অফ ইন্ডিয়া'র  চেয়ারম্যান শুভঙ্কর দে।এছাড়াও এদিনের সাংবাদিক বৈঠকের তত্ত্বাবধানে উপস্থিত ছিলেন সংগঠনের সেক্রেটারি সন্তু দাস ও কোষাধ্যক্ষ অরিজিৎ রায়।

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সদ্য নবনিযুক্ত প্রেসিডেন্ট এ.সি.ভৌমিক জানিয়েছেন, 'আমাদের মূল লক্ষ্য হলো যেখানেই মানবাধিকার লঙ্ঘিত হবে,সেখানেই আমাদের কণ্ঠ বলীয়ান করা'। দেশ তথা রাজ্যের প্রতিটি প্রান্তের মানুষের অধিকারকে সুপ্রতিষ্ঠিত করা।শুধু প্রতিষ্ঠিত করাই নয়,মানুষের ন্যায্য অধিকার রক্ষার লড়াইয়ে সামিল হয়ে তাদেরকে সাহায্য করা।এছাড়াও তিনি জানান,'আজ গোটা দেশ জুড়ে নারীদের উপর অত্যাচারের মাত্রা উত্তরাত্তর বৃদ্ধি পাচ্ছে,সেই সব অত্যাচারিত, নিপীড়িত নারীদের অধিকার ফিরিয়ে দেওয়া'।

সংগঠনের বিস্তার প্রসঙ্গে তিনি জানান,'আমরা ইতিমধ্যেই প্রতিটি জেলায় সংগঠনের বিস্তর শুরু করেছি।সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়েই এগোচ্ছি,খুব শীঘ্রই গোটা রাজ্যের প্রতিটি জেলার মানুষের কাছে পৌঁছে যাবে।সংগঠনের বিস্তরের জন্য প্রতিটি জেলায় ও অফিস খোলার পরিকল্পনা করেছি,যার কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে'।

এদিনের এই সাংবাদিক বৈঠকের শেষে প্রেসিডেন্ট সহ সমস্ত পদাধিকারী কর্মী ও সদস্যদের উপস্থিতি তে 'ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কাউন্সিল অফ ইন্ডিয়া'র পক্ষ থেকে একটি 'বিশেষ বই' প্রকাশ করা হয়।গোটা ভারতের সঙ্গে বর্তমানে আমেরিকাতেও পাওয়া যাচ্ছে এই বইটি।স্বল্প মূল্যের বিনিময়ে সমস্ত মানুষেরা বইটি ক্রয় করতে পারবে।

রিপোর্ট : রবি দেব

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages