জেলায় জেলায় শুরু হয়েছে ভাদু গানের পর্ব - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জেলায় জেলায় শুরু হয়েছে ভাদু গানের পর্ব

Share This

জেলায় জেলায় শুরু হয়েছে ভাদু গানের পর্ব


আজ খবর (বাংলা), পুর্ব বর্দ্ধমান, পশ্চিমবঙ্গ, 18/09/2021 : প্রাচীন লোক গানের জনপ্রিয় গান ভাদু গান।   পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় শুরু হয়েছে ভাদু গানের পর্ব।                          

ভাদু গান ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একটি প্রাচীন লোকগান। এই গান রাজ্যের পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর জেলা ও বর্ধমান জেলা, ঝাড়খণ্ড রাজ্যের রাঁচি ও হাজারিবাগ জেলার লৌকিক উৎসব, ভাদু উৎসবে এই গান গাওয়া হয়ে থাকে।


ভাদু গান-কেন্দ্রিক একটি লোক-উ়ৎসব। সেই উৎসবের উৎস খুঁজতে গিয়ে পাওয়া যায় নানা কিংবদন্তি। বিভিন্ন গবেষক, লেখক, ভাদু শিল্পীদের দেওয়া তথ্যানুসারে কিংবদন্তির বিভিন্ন রূপ কেমন? ভাদুই বা কে? এ নিয়ে নানা কিংবদন্তী রয়েছে। যেমন, অনেকে মনে করেন ‘ভাদ্র’ মাস থেকে ভাদু শব্দটি এসেছে। আবার কেউ বলেন, ভাদু মানে লক্ষ্মী। যে হেতু লক্ষ্মী বিভিন্ন সময়ে পূজিত হন, তাই ভাদ্র মাসের লক্ষ্মীকে পৃথক ভাবে চিহ্নিত করার জন্য ভাদু পুজোর প্রচলন হয়।আবার অন্য মতও রয়েছে। সেই মতে ভাদুর সঙ্গে বাস্তবের কাহিনি জড়িয়ে আছে এটা বলাই বাহুল্য ।

বর্তমানে  পূর্ব বর্ধমান জেলার  কিছু কিছু জায়গায় এখনও ভাদু গানের বেশ প্রচলন রয়েছে।  নানা কাহিনি ও লোককথা জড়িয়ে আছে ভাদুগান ও উৎসবকে জড়িয়ে। তবে এক কথায় বললে, ভাদু আদতে লোকজীবনের সঙ্গে জড়িয়ে থাকা মেয়েদের গান। শুধু তাই নয়, ভাদু আসলে লোকউৎসবও। শুক্রবার বাড়ি বাড়ি ভাদু গান গাইতে হাজির হয়েছিল পূর্ব বর্ধমান জেলার তোড়কোনা গ্রামের পালপাড়ার লোক শিল্পীরা। ভাদু ঠাকুরের মূর্তি কোলে নিয়ে নাচতে নাচতে তারা গাইলো ভাদু গান। ভাদু গানে মুখরিত পুরো গ্রাম। প্রাচীন ঐতিহ্যর ধারা বজায় রাখার জন্য গ্রামবাসিরা সাধুবাদ জানায় ভাদু শিল্পীদের।

রিপোর্ট : কল্যান দত্ত : পূর্ব বর্ধমান 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages