দেশ জুড়ে 'ফিট ইন্ডিয়া ফ্রিডম রান' শুরু আগামীকাল থেকে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশ জুড়ে 'ফিট ইন্ডিয়া ফ্রিডম রান' শুরু আগামীকাল থেকে

Share This

দেশ জুড়ে 'ফিট ইন্ডিয়া ফ্রিডম রান' শুরু আগামীকাল থেকে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 14/08/2021 : আজাদিকা অমৃত মহোৎসব উদযাপনের অঙ্গ হিসেবে যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক ভারত@৭৫ –এ সারা দেশে ফিট ইন্ডিয়া ফ্রিডম রান ২.০ –এর আয়োজন করেছে। আজাদিকা অমৃত মহোৎসবের সূচনা পর্বে চলতি বছরের ১২ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধনী ভাষণে যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রককে দেশের স্বাধীনতার ৭৫ বছরে আজাদিকা অমৃত মহোৎসব উদযাপনের জন্য এধরণের চিন্তাভাবনা কার্যকর করার উদ্যোগ নিতে বলেছিলেন। 

কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে গত বছর ফিট ইন্ডিয়া ফ্রিডম রান করা হয়েছিল সামাজিক দূরত্ব মেনে ‘নতুন স্বাভাবিক’ জীবন ধারায়, যাতে নিয়ম মেনেও শারীরিক সুস্থতার ওপর জোর দেওয়া যায়। এই ভাবনা চিন্তা থেকে ভার্চুয়াল মাধ্যমে ফিট ইন্ডিয়া ফ্রিডম রান-এর সূচনা করা হয়। এই দৌড় যে কোনো জায়গায় যে, কোনো সময়ে পছন্দ মতো রুটে চালানো যেতে পারে। 

গত বছর এই দৌড়ের প্রথম পর্যায় অনুষ্ঠিত হয় ১৫ আগস্ট থেকে ২ অক্টোবর পর্যন্ত। কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী, স্বেচ্ছাসেবী সংগঠন, বেসরকারি সংস্থা, বিদ্যালয়, ব্যাক্তি, যুব ক্লাব সহ একাধিক সংগঠন ও কেন্দ্র/ রাজ্য সরকারের দফতর থেকে প্রায় ৫ কোটিরও বেশি মানুষ এই দৌড়ে অংশ নিয়েছিলেন। ১৫ আগস্ট থেকে ২ অক্টোবর পর্যন্ত চলা এই দৌড়ে অংশগ্রহণকারীরা প্রায় ১৮ কোটি কিলোমিটার পথ অতিক্রম করেছিলেন। 

এবছর ফিট ইন্ডিয়া ফ্রিডম রান ২.০ –এর সূচনা হচ্ছে ১৩ আগস্ট (শুক্রবার), শেষ হবে ২ অক্টোবর। এর মূল উদ্দেশ্যই হলো সাধারণ মানুষকে দৌড় এবং শারীরিক সুস্থতা কার্যক্রম গ্রহণের বিষয়ে উৎসাহিত করে তোলা, যাতে তারা দৈনন্দিন জীবনে খেলাধুলাকে অঙ্গ হিসেবে গ্রহণ করতে পারেন। একই সঙ্গে তারা স্থূলতা, অলসতা, চাপ, উদ্বেগ, রোগ ইত্যাদি থেকে মুক্তি পেতে পারেন। এই প্রচারাভিযানের মাধ্যমে সাধারণ মানুষকে অন্তত ৩০ মিনিট করে প্রতি দিন ‘ফিটনেস কি ডোজ আধাঘণ্টা রোজ’-কে শারীরিক কার্যকলাপে অন্তর্ভুক্ত করার সংকল্প গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর (শুক্রবার) ১৩ আগস্ট ভার্চুয়াল মাধ্যমে দেশব্যাপী এই কর্মসূচির সূচনা করবেন। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী নিশীথ প্রামাণিক। বিএসএফ, সিআইএসএফ, সিআরপিএফ, রেল, এনওয়াইকেএস, আইটিবিপি, এনএসজি, এসএসবি –র মতো একাধিক সংস্থা ঐতিহ্যবাহী স্থান থেকে ভার্চুয়াল মাধ্যমে এ দিন এই অনুষ্ঠানে যুক্ত হবে।

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী জানিয়েছেন, “আমরা স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উদযাপন করছি। এই অবস্থায় আমাদের শারীরিকভাবে ফিট থাকার অঙ্গিকার করতে হবে। কারণ স্বাস্থ্যবান ভারতই শক্তিশালী ভারত হয়ে উঠতে পারে। আমি তাই দেশজুড়ে ফিট ইন্ডিয়া ফ্রিডম রান ২.০ –তে যোগদানের জন্য প্রত্যেককে আহ্বান জানাচ্ছি, যাতে এই কর্মসূচি জনআন্দোলনের রূপ নেয়।”

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রকের নির্দেশে এবং নেহেরু যুব কেন্দ্র পশ্চিমবঙ্গ শাখার পরিচালনায় পশ্চিম মেদিনীপুরে নেহেরু যুব কেন্দ্র রাজ্যের মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার সমস্ত ব্লকে অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নিয়েছে। এরই অঙ্গ হিসেবে আগামী ২৮ আগস্ট পশ্চিম মেদিনীপুরের নেহেরু যুব কেন্দ্র জেলার ৭৫টি বিভিন্ন জায়গায় ফিট ইন্ডিয়া ফ্রিডম রান ২.০ আয়োজন করা হয়েছে। কোভিড বিধি ও নির্দেশিকা মেনে এই দৌড়ের আয়োজন করা হয়েছে। দেশের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন অনুষ্ঠান কর্মসূচির আওতায় অধিকাংশ যুবরা এতে অংশ নেবেন বলে আশা প্রকাশ করেছে পশ্চিম মেদিনীপুরের নেহেরু যুব কেন্দ্র।

এই অনুষ্ঠানের সূচনায় বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছে। বিশিষ্ট ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, পিআরআই নেতা, সমাজকর্মী, ক্রীড়া ব্যক্তিত্ব, সংবাদ মাধ্যমের ব্যক্তি, চিকিৎসক, কৃষক এবং সেনা কর্মীদের এই অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে। তাদের অংশগ্রহণ বিভিন্ন স্তরের সাধারণ মানুষকে অনুপ্রাণিত করে তুলবে বলে মনে করা হচ্ছে।

 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages