ভাবমূর্তি বদলাতে মরিয়া তালিবান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভাবমূর্তি বদলাতে মরিয়া তালিবান

Share This

ভাবমূর্তি বদলাতে মরিয়া তালিবান


আজ খবর (বাংলা), কাবুল, আফগানিস্তান, 26/08/2021 : আন্তর্জাতিক স্বীকৃতি পেতে আফগানিস্তানের প্রাক্তন প্রতিষ্ঠিত রাজনৈতিক নেতাদের সাথে একের পর এক বৈঠক করে চলেছে তালিবান নেতারা।

বর্বরতার জন্যে পরিচিত তালিবান গোষ্ঠী এখন নিজেদের ভাব মূর্তি বদলাতে চাইছে। তারা যে আর আগের মত নেই, নতুন প্রজন্মের তালিবান যে এখন দেশ গঠনের প্রয়াস চালাচ্ছে, সেটাই প্রমান করতে মরিয়া প্রয়াস চালাচ্ছে তালিবানরা। 

যে সব বিদেশিরা আফগানিস্তান ছেড়ে নিজেদের দেশে চলে যেতে চাইছেন, তাঁদের আর আটকাচ্ছে না তালিবানরা। উল্টে তাঁদের সহায়তা করার বন্দোবস্ত করছে তারা। তবে আফগানদের দেশের মধ্যেই ধরে রাখার জন্যে তালিবানরা কখনো গরম, কখনো নরম মনোভাব দেখাচ্ছে। 

আগামী 31শে আগস্ট এর মধ্যে আফগানিস্তান থেকে সব আমেরিকানদের চলে যাওয়ার সময় সীমা বেঁধে দিয়েছে তালিবান। না হলে সংঘাতের হুমকি দিয়ে রেখেছে তারা। কাবুলের হামিদ কারজাই বিমান বন্দরে আফগানিস্তান ছেড়ে আফগানদের ভীড় বাড়ছেই দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার জন্যে। তালিবান আতঙ্কে বিভিন্ন দেশে আফগান শরণার্থীদের ভীর ক্রমশ: বেড়ে চলেছে। কাবুল বিমানবন্দরে এখনও রয়েছে ন্যাটো বাহিনী। তালিবান যোদ্ধারা একবার চেষ্টাও করেছিল বিমান বন্দরে প্রবেশ করতে কিন্তু ন্যাটো বাহিনীর সতর্কতার জন্যে তারা বিমান বন্দরে প্রবেশ না করলেও বিমানবন্দর এলাকায় ভীর লক্ষ্য করে তারা গুলি চালিয়েছিল বলে অভিযোগ উঠেছে। ঐ ঘটনায় কয়েকজন আফগানের মৃত্যুও হয়েছিল। আবার আজ ঐ কাবুল বিমানবন্দর চত্বরেই বার দুয়েক বিস্ফোরণের ঘটনাও ঘটল। তবে আজকের বিস্ফোরণএর পিছনে আইএসআইএস বা অন্য্ কোনো জঙ্গী সংগঠনের হাত থাকতে পারে বলে মনে করা হচ্ছে।


আফগানিস্তানে সরকার গড়তে সবরকম চেষ্টা চালাচ্ছে তালিবান। আন্তর্জাতিক পর্যায়ে একঘরে হয়ে যেতে পারে তালিবান পরিচালিত আফগানিস্তান, ইউরোপীয় ইউনিয়ন এ ব্যাপারে আগাম সতর্ক করে রেখেছে। শুধু তাই নয় আফগানিস্তানকে আমেরিকা যে বিলিয়ন ডলার সহায়তা করছিল, সেই সাহায্য আপাতত বন্ধ করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তালিবানরা এই বিশাল অর্থ সাহায্য যাতে বন্ধ না হয়ে যায় তার জন্যে আন্তর্জাতিক মহলে ইতিবাচক ভাবমূর্তি গড়ে তুলতে চাইছে। প্রাক্তন রাষ্ট্রপতির ভবনে এবং অন্যান্য সরকারি দপ্তরে এজন্য তালিবান নেতারা একের পর এক বৈঠক করে চলেছে আফগানিস্তানের প্রাক্তন রাজনৈতিক নেতাদের সাথে। কিন্তু এতকিছুর পরেও কি 1996 সালের সেই পুরোন বর্বর ভাবমূর্তি ফেরাতে সক্ষম হবে তালিবান ? নজর থাকবে আমাদেরও।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages