কলকাতার রাজপথে নেই মহরমের চেনা ছবি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কলকাতার রাজপথে নেই মহরমের চেনা ছবি

Share This

কলকাতার রাজপথে নেই মহরমের চেনা ছবি


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, 20/08/2021 : এই বছর কলকাতার শিয়ালদহ চত্বরে মহরমের সেই চেনা ছবি উধাও। করোনা আবহে সেভাবে মহরমে ভীড় বা মিছিল কোনোটাই দেখতে পাওয়া গেল না কলকাতার রাজপথে।

১১ই আগস্ট থেকে ভারতে মহরম মাস শুরু হয়েছিল। আজ ২০শে আগস্ট শুক্রবার পশুরা হিসেবে চিহ্নিত। এই মাসের সর্বাধিক স্মৃতিবিজড়িত দিন। ইতিহাস ঘাটলে জানা যায় আজকের দিনে খাদ্য পানীয় ছাড়া মরুভূমিতে একা পড়েছিল হুসেন, শত্রু সেনারা তাকে নির্মমভাবে হত্যা করেছিল। আর এই দিনেই ইসলাম ধর্মের দ্বিতীয় সবচেয়ে পবিত্র মাস। রমজানের চাঁদ দেখা দেওয়ার পরেই নির্ভর করে এই দিনটা। একে আবার হারাম বলা হয়। এটি ইসলামিক বছর বা হিজরী ক্যালেন্ডারের প্রথম মাস। প্রচলিত বিশ্বাস অনুযায়ী হযরত মুহাম্মদ সাল্লাহু সালাম মহরমের মাসকে আল্লাহর পবিত্র মাস বলে আখ্যা দিয়েছেন।

শিয়ালদহ চত্বরে মহরমের চেনা ছবি উধাও হয়ে গিয়েছে। মূলত পদযাত্রা রাজাবাজার, মল্লিক বাজার, এবং সেন্টাল এভিনিউ থেকে ইসলাম ধর্মের মানুষেরা পদযাত্রা করে হুসেন কে সম্মান জানাতে শিয়ালদহ চত্বরে মিলিত হন। তবে রাজ্যে সরকারের করোনা বিধি নিয়ম থাকার ফলে তেমনভাবে মহরমের উৎসব দেখা যাচ্ছে না। খুবই সামান্য ইসলাম ধর্মের অনুরাগীরা কেউ গাড়িতে করে, কেউ বাইক, কেউ আবার পায়ে হেঁটে বেলেঘাটা রাসমণি বাজারে জমায়েত হচ্ছেন।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages