প্রবীণদের অবহেলা করলে জেল পর্যন্ত হতে পারে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


প্রবীণদের অবহেলা করলে জেল পর্যন্ত হতে পারে

Share This

প্রবীণদের অবহেলা করলে জেল পর্যন্ত হতে পারে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 03/08/2021 : পিতা-মাতা ও প্রবীণ নাগরিকদের রক্ষণাবেক্ষণ এবং কল্যাণ আইন, ২০০৭ অনুযায়ী প্রবীণ নাগরিকদের মর্যাদা সহকারে জীবনযাপনের অধিকারকে স্বীকৃতি দেওয়া হয়েছে। এই আইনটি পিতামাতা এবং প্রবীণ নাগরিকদের আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত করে এবং যদি তাঁদের সঠিকভাবে যত্ন না করা হয় তবে তাঁদের ভরণপোষণ দেওয়ার ব্যবস্থা করতে পারে। প্রবীণ নাগরিকদের পরিত্যাগ করলে এই আইন অনুযায়ী ছেলে- মেয়ে অথবা আত্মীয়দের তিন মাস পর্যন্ত কারাবাস এবং ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি এই আইন অনুযায়ী রক্ষণাবেক্ষণ কর্মকর্তা নিয়োগ, ট্রাইবুনাল এবং অ্যাপিলিয়েট ট্রাইব্যুনালের মতো ব্যবস্থা গ্রহণ করেছে।
বয়স্ক ব্যক্তিদের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য প্রবীণ ব্যক্তিদের ওপর জাতীয় নীতি-১৯৯৯ প্রচলিত রয়েছে। তবে,
পরিবর্তিত জনসংখ্যাতাত্ত্বিক ব্যবস্থা, প্রবীণ নাগরিকদের আর্থসামাজিক চাহিদা, সামাজিক মূল্য এবং সেইসঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে অগ্রগতির কথা মাথায় রেখে প্রবীণ নাগরিকদের জন্য একটি নতুন জাতীয় নীতি গ্রহণ করা হচ্ছে। যা প্রচলিত নীতির বদল ঘটাবে।
আজ লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রীমতী প্রতিমা ভৌমিক এই তথ্য জানিয়েছেন।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages