হলদিবাড়ি থেকে বাংলাদেশে যাচ্ছে আরও বেশি মালগাড়ি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


হলদিবাড়ি থেকে বাংলাদেশে যাচ্ছে আরও বেশি মালগাড়ি

Share This

হলদিবাড়ি থেকে বাংলাদেশে যাচ্ছে আরও বেশি মালগাড়ি


আজ খবর (বাংলা), হলদিবাড়ি, কোচবিহার, পশ্চিমবঙ্গ, 03/08/2021 : ভারত ও বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ বাড়াতে ভারতের হলদিবাড়ি থেকে বাংলাদেশের চিলাহাটির মধ্যে ট্রেন চলাচল পুনরায় শুরু করতে উদ্যোগ নেওয়া হয়। ভারত এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীরা ২০২০র ১৭ই ডিসেম্বর এই রুট দিয়ে যাত্রীবাহী এবং পণ্যবাহী ট্রেন চলাচল শুরু করার পরিকল্পনা করেন। তারই অঙ্গ হিসেবে ভারতীয় রেল এবং বাংলাদেশ রেল পয়লা আগস্ট থেকে হলদিবাড়ি – চিলাহাটি রেলপথে ট্রেন চালানো শুরু করেছে। ভারতীয় রেলের উত্তর – পূর্ব সীমান্ত রেলের ডামডিম স্টেশন থেকে পাথর বোঝাই একটি ট্রেন বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে।

হলদিবাড়ি রেল স্টেশন থেকে আন্তর্জাতিক সীমান্ত পর্যন্ত দূরত্ব ৪.৫ কিলোমিটার। চিলাহাটি থেকে জিরো পয়েন্ট পর্যন্ত এই দূরত্ব ৭.৫ কিলোমিটার। এই রেলপথ দিয়ে ট্রেন চলাচলের ফলে  বর্তমানে ভারত ও বাংলাদেশের মধ্যে ৫টি রেলপথ দিয়ে ট্রেন চলাচল করছে। এগুলি হল : ভারতের পেট্রাপোল থেকে বাংলাদেশের বেনাপোল, ভারতের গেদে থেকে বাংলাদেশের দর্শনা, ভারতের সিংঘাবাদ থেকে  বাংলাদেশের রোহনপুর, ভারতের রাধিকাপুর থেকে বাংলাদেশের বিরোল এবং হলদিবাড়ি থেকে চিলাহাটি।

ভারত এবং পূর্ব পাকিস্তানের মধ্যে ১৯৬৫ সাল পর্যন্ত হলদিবাড়ি – চিলাহাটি রেলপথ দিয়ে ট্রেন চলাচল করতো। দেশ ভাগের সময় কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার ব্রডগেজ লাইনের অংশ ছিল এটি। এই পথ দিয়ে আসাম এবং উত্তরবঙ্গের ট্রেন দেশভাগের পরেও চলাচল করতো। ১৯৬৫ সালে ভারত – পাকিস্তানের মধ্যে যুদ্ধের সময় ভারত এবং পূর্ব পাকিস্তানের মধ্যে সমস্ত রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

হলদিবাড়ি – চিলাহাটি রেলপথ দিয়ে প্রতি মাসে ২০টি মালগাড়ি চলাচল করবে বলে আশা করা হচ্ছে। পশ্চিমবঙ্গ এবং আসামের মধ্যে যাত্রীবাহী ট্রেন যাতে এই রেলপথ ব্যবহার করে, তার জন্য পরিকল্পনা নেওয়া হয়েছে। এর ফলে ভবিষ্যতে সংশ্লিষ্ট অঞ্চলে ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটবে।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ২৭শে মার্চ ঢাকা সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী সঙ্গে যৌথভাবে নিউ জলপাইগুড়ি থেকে  ঢাকা পর্যন্ত যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেসের চলাচলের ঘোষণা করেন। কোভিড মহামারীর কারণে সেই ট্রেন চালানো সম্ভব হয় নি। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages