ভারতীয় রেলে আসছে কম দামে নতুন এসি থ্রি টায়ার কোচ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতীয় রেলে আসছে কম দামে নতুন এসি থ্রি টায়ার কোচ

Share This
আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 01/09/2021 : থ্রি টায়ার এসি ইকনমিক কোচ সংযুক্ত হতে চলেছে ভারতীয় রেলে।  নতুন এই কোচগুলিতে বেশ কিছু সুবিধা প্রদান করা হয়েছে সাধারন যাত্রীদের জন্যে। প্রথমত এসি কম্পার্টমেন্ট হলেও এই কোচের ভাড়া আয়ত্তের মধ্যেই থাকবে বলে জানানো হয়েছে রেলের তরফ থেকে।  ইকনমিক এসি কোচে 72 থেকে বাড়িয়ে মোট 83টি বার্থ রাখা হয়েছে। কম্পার্টমেন্টগুলিতে জায়গাও কিছুটা বেশি। থাকছে ডাইনিং টেবিলের সুবিধা। ম্যাগাজিন রাখার জন্যে আলাদা জায়গা। জলের বোতল রাখার জায়গা। প্রত্যেক বার্থে আলাদা আলাদা মোবাইল চার্জ দেওয়ার জায়গা। বার্থগুলিতে এসি কমানো বা বাড়ানোর জন্যে প্যানেলও থাকছে। ওপরের বার্থে ওঠার জন্যে আরও সুবিধাজনক সিঁড়ি থাকছে। শারীরিকভাবে অক্ষম ও অসুস্থ মানুষদের জন্যেও থাকছে বিশেষ কিছু সুবিধা। এই কোচগুলির টয়লেট অনেকটাই বেশি জায়গা নিয়ে থাকবে।  মোট কথা নতুন এই ইকনমিক থ্রি টায়ার এসি কোচে নানারকম সুযোগ সুবিধা দিচ্ছে ভারতীয় রেল, তাও আবার কম খরচে। প্রথম যে ট্রেনে এই সুবিধা পাওয়া যাবে সেটি চলবে প্রয়াগরাজ থেকে জয়পুরের মধ্যে। অর্থাৎ আপাতত উত্তরপ্রদেশ থেকে রাজস্থান যাওয়ার একটি ট্রেনে এই নতুন কোচ দেওয়া হচ্ছে। ঐ ট্রেনে দুটি মাত্র কোচ দেওয়া হচ্ছে। ধীরে ধীরে দেশের বাকি ট্রেনগুলিতেও এসি থ্রি টায়ার ইকনমিক কোচ দেওয়া হবে বলে রেল সুত্রে জানা গিয়েছে।

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 01/09/2021 : থ্রি টায়ার এসি ইকনমিক কোচ সংযুক্ত হতে চলেছে ভারতীয় রেলে। 

নতুন এই কোচগুলিতে বেশ কিছু সুবিধা প্রদান করা হয়েছে সাধারন যাত্রীদের জন্যে। প্রথমত এসি কম্পার্টমেন্ট হলেও এই কোচের ভাড়া আয়ত্তের মধ্যেই থাকবে বলে জানানো হয়েছে রেলের তরফ থেকে। 


ইকনমিক এসি কোচে 72 থেকে বাড়িয়ে মোট 83টি বার্থ রাখা হয়েছে। কম্পার্টমেন্টগুলিতে জায়গাও কিছুটা বেশি। থাকছে ডাইনিং টেবিলের সুবিধা। ম্যাগাজিন রাখার জন্যে আলাদা জায়গা। জলের বোতল রাখার জায়গা। প্রত্যেক বার্থে আলাদা আলাদা মোবাইল চার্জ দেওয়ার জায়গা। বার্থগুলিতে এসি কমানো বা বাড়ানোর জন্যে প্যানেলও থাকছে। ওপরের বার্থে ওঠার জন্যে আরও সুবিধাজনক সিঁড়ি থাকছে। শারীরিকভাবে অক্ষম ও অসুস্থ মানুষদের জন্যেও থাকছে বিশেষ কিছু সুবিধা। এই কোচগুলির টয়লেট অনেকটাই বেশি জায়গা নিয়ে থাকবে। 

মোট কথা নতুন এই ইকনমিক থ্রি টায়ার এসি কোচে নানারকম সুযোগ সুবিধা দিচ্ছে ভারতীয় রেল, তাও আবার কম খরচে। প্রথম যে ট্রেনে এই সুবিধা পাওয়া যাবে সেটি চলবে প্রয়াগরাজ থেকে জয়পুরের মধ্যে। অর্থাৎ আপাতত উত্তরপ্রদেশ থেকে রাজস্থান যাওয়ার একটি ট্রেনে এই নতুন কোচ দেওয়া হচ্ছে। ঐ ট্রেনে দুটি মাত্র কোচ দেওয়া হচ্ছে। ধীরে ধীরে দেশের বাকি ট্রেনগুলিতেও এসি থ্রি টায়ার ইকনমিক কোচ দেওয়া হবে বলে রেল সুত্রে জানা গিয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages