দুই বোনের দেওয়া লিভারে প্রাণ বাঁচল ভাইয়ের : রাখীর উপহার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দুই বোনের দেওয়া লিভারে প্রাণ বাঁচল ভাইয়ের : রাখীর উপহার

Share This

দুই বোনের দেওয়া লিভারে প্রাণ বাঁচল ভাইয়ের : রাখীর উপহার


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 21/08/2021 : যখন গোটা দেশ রাখী উত্সবের আনন্দে মেতে উঠছে, ঠিক তখন নতুন দিল্লীর এক হাসপাতালে দুই বোন  নিজেদের লিভারের অর্ধেকটা করে দিয়ে প্রাণ বাঁচাল তাদের একমাত্র ভাইয়ের।

14 বছরের অক্ষত প্রায় দের মাস যাবদ অসুস্থ হয়ে পড়েছিল। তার লিভার নষ্ট হয়ে গিয়েছিল। জার ফলে তার জন্ডিস দেখা দিয়েছিল। তার অবস্থা এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে লিভার প্রতিস্থাপন করার প্রয়োজন ছিল। সে প্রায় কোমায় চলে গিয়েছিল। 

উত্তরপ্রদেশের বদাযুনের বাসিন্দা অক্ষত ভর্তি হয়েছিল গুরুগ্রামের মেদান্তা হাসপাতালে। মেদান্তা হাসপাতালের কর্ণধার ডক্টর অরবিন্দ সোয়েন অক্ষতের জন্য অসাধ্য সাধনের চ্যালেঞ্জ গ্রহণ করেছিলেন। 

অক্ষত ছিল খুব মোটা, জাঙ্ক ফুড খেয়ে খেয়ে তার ওজন হয়েছিল 92 কিলো। তাই তার যে লিভারের দরকার ছিল সেই লিভারের ওজন হওয়া উচিত তার মোট ওজনের প্রায় 1%,  নিজেদের ছোট ভাইকে লিভার দিতে এগিয়ে এলেন দুই বোন । যেভাবেই হোক ছোট ভাইয়ের প্রাণ বাঁচাতে তারা ছিল বদ্ধপরিকর । যাই হোক দাতা হিসেবে যোগ্যতা অর্জনের পর দেখা গেল তাদের দুজনেরই  লিভারের অর্ধাংশ করে নিয়ে অক্ষতের দেহে প্রতিস্থাপন করা যাবে। এবং দুজনের দেওয়া লিভারের অংশের ওজন অক্ষতের দেহের ওজনের প্রায় 1%। 

এই অবস্থায় তিন জনের দেহেই অপারেশন করা হল। সম্পূর্ণ সফলভাবেই। এই মুহুর্তে তিনজনই শুষথ আছেন। অক্ষত পুরোপুরি অক্ষত আছে। তার ওজন কমে হয়েছে 68 কিলো। সে আর পাঁচজনের মতই সুস্থ জীবন জাপান করবে বলে ডাক্তার সোয়েন জানিয়েছেন। অক্ষতের দুই বোনের লিভার আগামী আড়াই মাসের মধ্যে ফের আগের মত আকারে ফিরে যাবে বলে ডাক্তাররা জানিয়েছেন। খুব খুশী অক্ষতের পরিবার। রাখী উতসবে এর থেকে ভাল উপহার আর কিই বা হতে পারে !

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages