জন্মাষ্টমী : গোপালকে তুষ্ট করতে নাজেহাল বাংলার গৃহিণীরা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জন্মাষ্টমী : গোপালকে তুষ্ট করতে নাজেহাল বাংলার গৃহিণীরা

Share This

জন্মাষ্টমী : গোপালকে তুষ্ট করতে নাজেহাল বাংলার গৃহিণীরা


আজ খবর (বাংলা), শান্তিপুর, নদীয়া, পশ্চিমবঙ্গ, 30/08/2021 : আজ জন্মাষ্টমী,  ঘরের ছেলে গোপালের জন্মদিন! জন্মাষ্টমী উপলক্ষে আজ উৎসবের চেহারা বাংলার ঘরে ঘরে।

শ্রী কৃষ্ণের জন্মদিনটিকে সাড়ম্বরে পালন করে গোটা দেশ। ভাদ্রপদ মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে ও রোহিণী নক্ষত্রে জন্ম হয়েছিল শ্রী কৃষ্ণের। সেই থেকেই জন্মাষ্টমী পালন করার প্রথা চলে এসেছে।এ বছর ৩০ অগাস্ট সেই উৎসব পালিত হবে।

সেই উপলক্ষ্যে সাজসাজ রব বাংলার ঘরে ঘরে।। অষ্টমীর দিনে জন্ম নেওয়াশ্রী কৃষ্ণকে বিষ্ণুর অবতার বলে মনে করা হয়, তবে একেবারে ঘরের ছোট্ট শিশু হিসাবে গোপালকে যত্ন-আত্তি করেন বাড়ির গৃহিণীরা।

ভগবান শ্রী কৃষ্ণের যা পছন্দ সেই সবই জন্মদিনের দিন তার সামনে সাজিয়ে হাজির করে ভক্তকূল। আমরা শান্তিপুরে খোঁজ নিতে বেরিয়েছিলাম এই উৎসবের। মৃৎশিল্পীর ঘরের মাটির তৈরি গোপাল, ধাতব গোপাল মূর্তির পালিশ ঘর, সিংহাসন বাসিক মুকুট গোপালের পোশাক এবং বিভিন্ন অলংকার বিক্রেতাদের দোকানে, দেখা হয়ে গেল অনেকের সাথেই, জানাবো তাদের কথা।


শান্তিপুর থানার মোড়ের বাসিন্দা সোমা কুন্ডুরা সাত বোনের পর এক ভাই হঠাৎ গৃহে পুজ‍্যদেবতা "গোপাল"। 11 কেজি পিতলে তৈরি তার ভাইয়ের জুড়ি নেই গোটা শান্তিপুর জুড়ে। জন্মদিন উপলক্ষে ভাইয়ের নতুন হালফ্যাশনের জামা কাপড়, অলংকার এবং প্রিয় খাদ্য দ্রব্য কিনতে বেরিয়েছিলেন।

পোশাক এবং ঠাকুরের অন্যান্য উপকরণ বিক্রেতা সম্যক দত্ত জানান কাঁসা পিতলের দাম খানিকটা বাড়লেও আজও সমান চাহিদা গোপালের।

বের পাড়ার কলেজ পড়ুয়া প্রিয়ঙ্কা বসাকের পরিচয় জানতে গেলে বলে আমরা দুই বোন এবং এক ভাই অর্থাৎ গোপাল! পরিবারের সকলে একসাথে কোথাও বেড়াতে গেলে হয় আত্মীয়-স্বজনের বাড়িতে রেখে না হলে সাথে করে নিয়ে যেতে হয় ভাইকে।

ঠাকুরের সাজসজ্জা বিক্রেতা বাপ্পাদিত্য  প্রামানিক জানান, অন্যান্য ঠাকুরের সাজ পোশাকের থেকে গোপাল ঠাকুরের সাজ পোশাক বেশি বিক্রি হয়।

শান্তিপুর কাসারিপাড়ার পালিশ ঘরের মালিক কাশীনাথ কংস বণিক জানান ঠাকুরের বিভিন্ন উপকরণ বা মূর্তি পালিশ করতে গেলে উপবাস থেকে সকালে স্নান করে শুদ্ধ বস্ত্র পরে তবেই, কাজে হাত দিতে হয়। শান্তিপুরে 25- 30 টি ধাতব  গোপালের মূর্তির বেশির ভাগটাই তার কাছে পালিশ করতে আসে।

আমড়াতলার এক গৃহবধূ সুস্মিতা রায় বাপের বাড়ীতে দীর্ঘদিন গোপাল সেবা দিয়ে আসার অভ্যাসের কারণে শ্বশুর বাড়িতে এসেও গোপাল প্রতিষ্ঠিত করেছিলেন।

মৃৎশিল্পী সুমিত পাল বলেন রাধাকৃষ্ণের মূর্তি বিক্রি হলেও গোপালের চাহিদাই বেশি! তবে বড় ঠাকুর এর পরিবর্তে অনেকেই ছোট ঠাকুরের প্রতি আকৃষ্ট হচ্ছেন করোনা পরিস্থিতির কারণে।

তবে ঘরের গোপালের কোনো বায়না নেই! তবে ভীষণ পছন্দের তাল । তাই শুভ জন্মদিনে তাকে আনন্দ দিতে, তালের বড়া, তাল ক্ষীর, তালের রুটি, তালের পায়েস নানা উপকরণ তৈরিতে নাজেহাল বাড়ির গৃহিণীরা।

রিপোর্ট : মলয় দে

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages