বার্ধক্যের কোটায় গ্রামীন হাসপাতাল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বার্ধক্যের কোটায় গ্রামীন হাসপাতাল

Share This

বার্ধক্যের কোটায় গ্রামীন হাসপাতাল


আজ খবর (বাংলা), খেমাশুলি, ঝাড়গ্রাম, 25/08/2021 : জরাজীর্ণ ও বিপন্ন অবস্থায় রীতিমত ধুঁকছে  খেমাশুলি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র।

  প্রায় 52 -53 বৎসর পূর্বে এই অঞ্চলের বুদ্ধিজীবী, উদ্যোগী ব্যক্তিগণের প্রচেষ্ঠায় এবং গ্রাম বাসীর স্বতস্ফূর্ত সহযোগিতায় ও জমিদাতাদের আত্মত্যাগ এবং  তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী প্রয়াত শ্রী অজিত পাঁজার সহযোগিতায় এই খেমাশুলি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র হাসপাতালটি গড়ে উঠে ছিল। সর্বোপরি তাদের অনশনও করতে হয়েছিল।

প্রায় 20 - 25 বেডের এই হাসপাতাল হিজলি গ্রামীন স্বাস্থ্য কেন্দ্রে অধীনে ছিল, এখনো আছে। কংগ্রেস আমলে শুরু হয়ে বামফ্রন্ট আমল পেরিয়ে বর্তমান তৃণমূল আমলে পৌঁছেছে। অনেক ইতিহাস, অনেক সংগ্রামের সাক্ষী এই হাসপাতাল আজ বার্ধক্যের পথে। চুড়ান্ত অবহেলায় আজ এই হাসপাতাল জর্জরিত। একে পুনর্জীবিত করার ইচ্ছা আজও দেখা গেল না। আগাছায় ভর্তী হাসাপাতাল চত্বর। চরম অস্বাস্থ্যকর পরিবেশ। বাউন্ডারিও নেই হাসপাতালের।


খেমাশুলী গ্রামের অবস্থান ভৌগলিক দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ। গ্রাম ঘেঁষে চলেছে NH6 (বোম্বেরোড) এবং তার সঙ্গে সমান্তরালে পরস্পর হাত ধরাধরি করে চলেছে দক্ষিণ পূর্ব রেল (SER) । কাছের রেল স্টেশন খেমাশুলি। এখানে চিকিৎসা করাতে আসে পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুর - 1 ব্লক এবং ঝাড়গ্রাম জেলার ঝাড়গ্রাম ও সাঁকরাইল ব্লক এর মানুষের। এখন থেকে খড়গপুর মহকুমা হাসপাতাল প্রায় 25 কিমি, হিজলি গ্রামীন হাসপাতাল প্রায় 28 কিমি, মেদিনীপুর জেলা হাসপাতাল প্রায় 35 কিমি, ঝাড়গ্রাম জেলা হাসপাতাল প্রায় 32 কিমি এবং সাঁকরাইল ভাঙাগড় গ্রামীন হাসপাতাল প্রায় 25 কিমি দূরে অবস্থিত।

এই হাসপাতালের দূরবস্থার জন্য বিস্তীর্ন অঞ্চলের মানুষ সঠিক ভাবে প্রাথমিক চিকিৎসাটুকুও পায় না। কলাইকুন্ডা - খেমাশুলি - গুপ্তমনী এই 10 কিলোমিটার হল দূর্ঘটনা প্রবন এলাকা।  এখানে NH6 এর উপর প্রায় প্রতিদিন সড়ক দূঘটনা ঘটছেই। সঠিক সময়ে সামান্য প্রাথমিক চিকিৎসার অভাবে মানুষ মারা যাচ্ছে। 

সাধারন মানুষের বক্তব্য, সরকার যদি একটু সদয় হতেন যদি পুনরায় এই হাসপাতালটিকে সচল করতেন (24 ঘন্টা ডাক্তার এবং বেডের ব্যবস্থা করা) । তাহলে এই সর্ব দিক থেকে পিছিয়ে পড়া , গরীব , SC, ST, OBC প্রধান অঞ্চলের মানুষগুলির উপকার হত। এখানে হোমিওপ্যাথি ডিস্পেন্সারি চালু হয়েছিল। সেটাও আজ 2 বছর যাবৎ বন্ধ হয়ে পড়ে আছে।

এব্যপারে খেমাশুলি ও পাশ্ববর্তী এলাকার মানুষের দাবী- সরকার যেন এই বিষয়ে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করে। এই হাসপাতাল যেন ফের প্রাণ ফিরে পায়।

রিপোর্ট : বিমান মাহাতো

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages