তাঁত দিবসে তাঁত শিল্পের পুনরুজ্জীবন চাইছে কেন্দ্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


তাঁত দিবসে তাঁত শিল্পের পুনরুজ্জীবন চাইছে কেন্দ্র

Share This

তাঁত দিবসে তাঁত শিল্পের পুনরুজ্জীবন চাইছে কেন্দ্র
নিজের শিল্পকর্ম প্রদর্শন করছেন শিল্পী বীরেন বসাক

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 08/08/2021 : কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী শ্রী পীযূষ গোয়েল তাঁত শিল্প সহ বস্ত্রক্ষেত্রে পুনরুজ্জীবনের আহ্বান জানিয়েছেন। 

সপ্তম জাতীয় হস্তচালিত তাঁত দিবস উপলক্ষ্যে বস্ত্র মন্ত্রকের উদ্যোগে দিল্লীতে আয়োজিত এক ভার্চুয়াল সভায় একথা জানান তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, নতুন চিন্তাভাবনা ও বিশেষজ্ঞদের মতামতকে যুক্ত করে এই ক্ষেত্রে সংস্কার প্রয়োজন। হস্তচালিত তাঁত শিল্পকে আত্মনির্ভর ভারতের অঙ্গ হিসেবে যুক্ত করার ডাক দেন তিনি। শ্রী গোয়েল বলেন, ১৯০৫ সালে কলকাতার টাউন হলে স্বদেশী আন্দোলনের সূচনা হয়েছিল আজকের দিনেই।তাই এ দিনটি জাতীয় হস্তচালিত তাঁত দিবস উদযাপন করা যথেষ্টই তাৎপর্যপূর্ণ। তিনি বলেন,আগামীদিনে ১০ হাজার কোটি টাকার হস্তচালিত তাঁত সামগ্রীর রপ্তানীর লক্ষ্য স্থির করা হয়েছে। উৎপাদন বৃদ্ধির পাশাপাশি এই সামগ্রী যাতে বাজারজাত করা যায় এবং বিক্রি বৃদ্ধি পায় তারজন্য উদ্যোগ নেওয়া প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান, তন্তুবায়দের জীবনযাত্রার মানোন্নয়নে সরকার একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। এই ক্ষেত্রের প্রসার লাভের জন্য দেশের প্রত্যেক ব্যক্তিকে অন্তত একটি করে তাঁত সামগ্রী কেনার আহ্বান জানান তিনি। এ প্রসঙ্গে শ্রী গোয়েল হস্তচালিত তাঁত শিল্পকে ভোকাল ফর লোকাল থেকে ভোকাল ফর গ্লোবাল পর্যায়ে উন্নিত করার ডাক দেন। সম্প্রতি টোকিও অলিম্পিকে রৌপ্য পদক জয়ী মিরাবাই চানু যেভাবে হস্তচালিত তাঁত শিল্পকে সমর্থন জানিয়েছেন সেই প্রসঙ্গ তুলে ধরেন তিনি। কোভিড প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, বিশ্বের মধ্যে ভারত সবচেয়ে দ্রুত টিকাকরণকারী দেশ। খুব শীঘ্রই দেশে ১৮ বছরের ঊর্ধ্বে সকলের টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।

সপ্তম জাতীয় হস্তচালিত তাঁত দিবস উপলক্ষ্যে এদিন বস্ত্র মন্ত্রকের আওতাধীন উয়েভারস সার্ভিস সেন্টার এবং ন্যাশনাল ইন্সটিটিউট অফ ফ্যাশান টেকনোলজি কলকাতা শাখার উদ্যোগে সল্টলেকের এনআইএফটি-তে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনআইএফটি কলকাতা শাখার অধিকর্তা শ্রী শোভন কৃষ্ণ সাহু। তিনি এই অনুষ্ঠানের সূচনা করেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদি ও গ্রামীন শিল্পোদ্যোগ কমিশনের কলকাতা শাখার অধিকর্তা ডঃ ভি শিবকুমার এবং অভিনেত্রী অলকানন্দা রায়। এদিন অনুষ্ঠানে ২০২১এর পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত তাঁতশিল্পী শ্রী বীরেন বসাককে বিশেষ সম্মান জানানো হয়। শ্রী বসাক বলেন, দেশে তন্তুবায়দের সম্মানে এই দিনটি উদযাপন করা গর্বের বিষয়। তিনি বলেন, করোনাকালে তন্তুবায়দের ওপর যথেষ্ঠই প্রভাব পড়েছে। এই সমস্যা সমাধানে কেন্দ্রীয় সরকার যথাযথ প্রয়াস নিয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages