আজ শহীদ ক্ষুদিরামের আত্ম বলিদান দিবস - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আজ শহীদ ক্ষুদিরামের আত্ম বলিদান দিবস

Share This

আজ শহীদ ক্ষুদিরামের আত্ম বলিদান দিবস
শহীদ ক্ষুদিরামকে শ্রদ্ধা জানাচ্ছেন অমিত শাহ


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, 11/08/2021 : আজ শহীদ ক্ষুদিরামের প্রয়াণ দিবস। তরুন ক্ষুদিরামের চোখে বিপ্লবের আগুন দেখে ভয় পেয়েছিল প্রবল পরাক্রমী ইংরেজ শাসকরা। ফাঁতাইর হুকুম হয়চদেহিল তাঁর । দেশের স্বার্থে মাত্র 18 বছর 8 মাস বয়সে হাসতে হাসতে ফাঁসির দড়ি গলায় লাগাতে হয়েছিল ক্ষুদিরামকে। আর সেই দিনটা ছিল 1908 সালের 11ই আগস্ট। 

ক্ষুদিরাম জন্মগ্রহণ করেছিলেন মেদিনীপুরের কেশপুর থানার অধীনে মোহবানী গ্রামে 1889 সালের 3রা ডিসেম্বরে। বৃটিশ আমলে অত্যাচারী শাসক কিংসফোর্ডকে হত্যা করতে গিয়ে ভুলবশত মিস ও মিসেস কেনেডি নামে দুই ইংরেজ মহিলাকে হত্যা করার অপরাধে ক্ষুদিরামের ফাঁসির সাজা হয়েছিল। ক্ষুদিরামই ছিলেন দেশের সর্ব কনিষ্ঠ বিপ্লবী যাঁর ফাঁসি হয়েছিল।

আর কয়েক মাস পরেই শহীদ ক্ষুদিরামের 132 তম জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানাবে গোটা রাজ্য। তবে আজ তাঁর বলিদান দিবসে তাঁকে রাজ্যের সর্বত্র এবং রাজধানী দিল্লীতেও শ্রদ্ধা জানানো হয়েছে।



পুর্ব মেদিনীপুরের কাঁথিতে ক্ষুদিরাম বসুর মূর্তিতে মাল্যদান করেন রাজ্যের বিরোধী নেতা শুভেন্দু অধিকারী। দিল্লীতে শহীদ ক্ষুদিরামকে শ্রদ্ধা জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, "যখন 'বন্দে মাতরম্' ধ্বনিও রাজদ্রোহের সামিল ছিল, তখন তরুণ বিপ্লবী ক্ষুদিরাম বসুর সাহস ও দেশপ্রেম বৃটিশ শাসনের শিকড় নাড়িয়ে দিয়েছিল। ভয় পেয়ে অল্প বয়সেই ব্রিটিশরা তাঁকে ফাঁসিতে ঝুলিয়ে দেয়। দেশের জন্য তাঁর ত্যাগ, নিষ্ঠা ও বলিদান প্রশংসনীয়। এমন অমর শহিদকে শত কোটি প্রণাম।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages