দেশজুড়ে 8001টি জন ঔষধি কেন্দ্র চালু রয়েছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশজুড়ে 8001টি জন ঔষধি কেন্দ্র চালু রয়েছে

Share This

দেশজুড়ে 8001টি জন ঔষধি কেন্দ্র চালু রয়েছে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 06/08/2021 : প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি পরিযোজনার (পিএমবিজেপি) আওতায় সরকার দেশের সমস্ত জেলায় গত দোসরা অগাস্ট পর্যন্ত ৮ হাজার ১টি প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি কেন্দ্র (পিএমবিজেকে) চালু করেছে। ২০২৫ সালের মার্চ মাস নাগাদ আরও প্রায় ১০ হাজার ৫০০টি জনঔষধি কেন্দ্র খোলার পরিকল্পনা রয়েছে। রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত প্রশাসনগুলিকে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র/সমুদায়িক স্বাস্থ্য কেন্দ্র/হাসপাতাল সহ সুপার স্পেশালিটি হাসপাতাল চত্বরে বিনা ভাড়ায় জনঔষধি কেন্দ্র খোলার জন্য অনুরোধ জানানো হচ্ছে। পরিসংখ্যান অনুযায়ী, হাসপাতাল চত্বরে গত দোসরা অগাস্ট পর্যন্ত প্রায় ১ হাজার ১২টি জনঔষধি কেন্দ্র খোলা হয়েছে।

প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি পরিযোজনার মূল্যায়ন তৃতীয় পক্ষকে দিয়ে করা হয়। মূল্যায়ন সংস্থার প্রস্তাবের ভিত্তিতে কর্মসূচিতে প্রয়োজনীয় পরিবর্তন করা হয়। তবে, পরিবর্তন বা সংস্কারের বিষয়টি চূড়ান্ত করার পূর্বে স্থায়ী অর্থ কমিটির অনুমোদন নেওয়া হয়, যাতে কর্মসূচি চালু রাখা যায়। এছাড়াও, প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি কেন্দ্রগুলির কাজকর্ম নিয়মিত-ভিত্তিতে পর্যালোচনা করা হয়। সেই সঙ্গে, মেডিকেল ডিভাইসে ব্যুরো অফ ইন্ডিয়ার সুপারিশ অনুযায়ী পরিকল্পনা চূড়ান্ত করা হয়।
জনঔষধি কেন্দ্রগুলিতে থাকা ওষুধপত্র দেশীয় ওষুধ নির্মাতা সংস্থাগুলির কাছ থেকে সংগ্রহ করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতি-নির্দেশিকা মেনে যে সমস্ত সংস্থায় ওষুধ উৎপাদিত হয়, কেবল তাদের কাছ থেকেই ওষুধপত্র সংগ্রহ করা হয়। জনঔষধি কেন্দ্রগুলিতে ওষুধপত্র সরবরাহ ও যোগানের জন্য সারা দেশে ৩৭টি ডিস্ট্রিবিউটারের একটি নেটওয়ার্ক গড়ে তোলা হয়েছে। সরকার সম্প্রতি জনঔষধি কেন্দ্রগুলির দোকান মালিকদের প্রদেয় উৎসাহ ভাতার পরিমাণ ২.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করেছে। তবে, এক্ষেত্রে শর্ত হ’ল মাসিক সর্বোচ্চ ১৫ হাজার টাকার ওষুধপত্র বিক্রি করতে হয়।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages