জাতীয় মহাসড়কের ধার থেকে মদের দোকান এখনই সরছে না ! - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জাতীয় মহাসড়কের ধার থেকে মদের দোকান এখনই সরছে না !

Share This

জাতীয় মহাসড়কের ধার থেকে মদের দোকান এখনই সরছে না !


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 26/07/2021 :  মাননীয় সুপ্রিম কোর্ট ২০১৬’র এক সিভিল অ্যাপিল নম্বর ১২১৬৪-১২১৬৬ (তামিলনাডু ও অন্যান্যরা ভার্সেস কে বালু ও অন্যান্যরা) অনুযায়ী, সে বছরের ১৫ ডিসেম্বর এবং পরের বছর অর্থাৎ ২০১৭’র ৩০ নভেম্বর জারি করা নির্দেশে জাতীয় ও রাজ্য মহাসড়কগুলি বরাবর মদ বিক্রির জন্য লাইসেন্স দেওয়া বন্ধ করতে নীতি-নির্দেশিকা জারি করে। মহামান্য আদালতের নির্দেশে আরও বলা হয়, জাতীয় বা রাজ্য মহাসড়কের প্রান্ত থেকে অন্তত ৫০০ মিটার দূরত্বে অথবা মহাসড়কের সার্ভিস লেন বরাবর ৫০০ মিটার দূরত্বে মদ বিক্রির অনুমতি দেওয়া যাবে না। স্থানীয় স্বশাসিত কর্তৃপক্ষের এক্তিয়ারে থাকা এলাকায় যেখানে ২০ হাজার বা তার কম মানুষের বসবাস রয়েছে, সেই সমস্ত জায়গায় মহাসড়কের প্রান্ত থেকে ৫০০ মিটার দূরত্বের পরিমাণ আরও কমিয়ে ২২০ মিটার করা হয়েছে।

মহামান্য সুপ্রিম কোর্টের এই নির্দেশ অনুযায়ী, মন্ত্রক সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দিষ্ট সময়ের ব্যবধানে মহাসড়ক বরাবর মদ বিক্রি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়েছে। এছাড়াও, ১৯৮৮’র মোটরগাড়ি আইনের ১৮৫ নম্বর ধারানুযায়ী, মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর অভিযোগে দোষীদের কারাদন্ড বা জরিমানা অথবা উভয় ব্যবস্থা গ্রহণের সংস্থান রয়েছে। মন্ত্রক আইনি বিধি ব্যবস্থা কার্যকর করার পাশাপাশি, মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর বিপদ ও ঝুঁকি সম্পর্কে সচেতন করতে মুদ্রণ তথা বৈদ্যুতিন মাধ্যমে সচেতনতামূলক অভিযান গ্রহণ করেছে।
জাতীয় মহাসড়কের উন্নয়ন সম্পর্কিত যাবতীয় বিষয়ে মন্ত্রকের অধিকার থাকলেও জাতীয় মহাসড়কের সীমানার বাইরে যে কোনও ধরনের ব্যবসা বন্ধ করার বা অনুমতি দেওয়ার কোনও অধিকার নেই। এমনকি, জাতীয় মহাসরক বরাবর মদের দোকান সরিয়ে ফেলা সম্পর্কিত কোনও তথ্য বা পরিসংখ্যান মন্ত্রক রাখে না। আসলে এটি রাজ্য এক্তিয়ারভুক্ত বিষয়।
রাজ্যসভায় আজ লিখিত জবাবে এই তথ্য দেন সড়ক পরিবহণ ও জাতীয় মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages