তালিবানি ফতোয়ায় সিঁদুরে মেঘ দেখছেন আফগান মহিলারা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


তালিবানি ফতোয়ায় সিঁদুরে মেঘ দেখছেন আফগান মহিলারা

Share This
তালিবানি ফতোয়ায় সিঁদুরে মেঘ দেখছেন আফগান মহিলারা


আজ খবর (বাংলা), কাবুল, আফগানিস্তান, 15/07/2021 : আফগানিস্তানের আকাশে ফের যেন কালো মেঘ ঘনিয়ে এল। দেশ জুড়ে মহিলাদের তালিবানি হুমকি আর ফতোয়া দেওয়া হচ্ছে বলে খবর পাওয়া গিয়েছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরতে শুরু করতে না করতে তালিবানরা আফগানিস্তান দখল করার খেলায় নেমে পড়েছে। আর সেই সাথে নিত্য নতুন ফতোয়া দিয়ে আফগান মহিলাদের জীবন দুর্বিসহ করে তোলার প্রক্রিয়া শুরু করেছে।  কিছুদিন আগেও আফগান মহিলারা যে সব সুযোগ সুবিধা আর স্বাধীনতা পেতেন, তালিবানি ফতোয়ায় সে সব এবার বন্ধ হয়ে যেতে বসেছে। আশঙ্কার প্রহর গুনছেন আফগান মহিলারা।

তালিবান আফগানিস্তানের বিভিন্ন জায়গায় পোস্টার সেঁটে দিয়েছে। মসজিদগুলি থেকে মাইকে নতুন ফতোয়াগুলো ঘোষনা করে দেওয়া হচ্ছে। তালিবানি ফতোয়াগুলি হল মহিলারা বাড়ির বাইরে গেলে যেন আপাদমস্তক বোরখায় ঢাকা থাকে। প্রয়োজন না থাকলে মহিলারা যেন বাড়ির বাইরে না বের হয়। যদি বের হতেই হয়, তাহলে আত্মীয়দের মধ্যে কেউ যেন সাথে থাকে। কোনো মহিলা যেন বাড়ি থেকে একা বের না হয়। কর্মস্থলে মহিলাদের যাওয়া বাঞ্চনীয় নয়। মেয়েদের পড়াশুনা করার আর প্রয়োজন নেই। এই সব ফতোয়ার অন্যথা হলে পাবলিকের সামনেই কঠোর শাস্তি প্রদানের কথা বলা হয়েছে।

আফগানিস্তানে তালিবানদের দখল করা জায়গায় অবিবাহিত এবং বিধবা মহিলাদের ওপর চাপ বাড়ছে যাতে তাঁরা তালিবান যোদ্ধাদের বিয়ে করে নেন। এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই আতঙ্কিত এবং শঙ্কিত হয়ে উঠেছেন আফগান মহিলারা। সরকারিভাবে অবশ্য বলা হয়েছে, আফগানিস্তানের উত্তর পুর্ব অংশের কিছু জায়গায় তালিবানরা প্রভাব খাটাতে শুরু করেছে ঠিকই, কিন্তু ঐ সব জায়গায় 1% মহিলারদেরও বসবাস নেই।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages