খেলোয়ারদের দক্ষতা আরও বাড়ুক : অনুরাগ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


খেলোয়ারদের দক্ষতা আরও বাড়ুক : অনুরাগ

Share This

খেলোয়ারদের দক্ষতা আরও বাড়ুক : অনুরাগ


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 29/07/2021 : অলিম্পিক এবং এশিয়ান গেমসে খেলোয়াড়দের আরও দক্ষতা বাড়ানোর লক্ষে একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে কেন্দ্র সরকার। আজ এই খবর জানিয়েছেন মন্ত্রী অনুরাগ ঠাকুর।

 লক্ষণীয় বিষয় গুলি-

১) সারা দেশ জুড়ে ২৪ টি খেলো ইন্ডিয়া স্টেট সেন্টার অফ এক্সেলেন্স স্থাপন।
২) আন্তর্জাতিক ক্রীড়াক্ষেত্রে অংশগ্রহণের জন্য খেলোয়াড়দের প্রশিক্ষণ এবং প্রতিযোগিতামূলক ক্ষেত্রে দক্ষতা অর্জনের জন্য ন্যাশনাল স্পোর্টস ফেডারেশনকে সহায়তা প্রদান।
৩) অলিম্পিক এবং এশিয়ান গেমসের মত খেলাগুলিতে পদক লাভের অনুকূল প্রশিক্ষণ ব্যবস্থা।
৪) পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জাতীয় কল্যাণ তহবিল মারফত প্রতিকূল পরিস্থিতিতে বসবাসকারী খেলোয়াড় এবং মৃত খেলোয়াড় পরিবারগুলির জন্য ৫ লক্ষ টাকা পর্যন্ত সহায়তা প্রদান।
অলিম্পিক এবং এশিয়ান গেমসের মত আন্তর্জাতিক ক্রীড়াক্ষেত্রে অংশ নেওয়ার জন্য নিরন্তর প্রচেষ্টা চালানো হয়। প্রশিক্ষণ দেওয়া হয় খেলোয়াড়দের।
ভারত এমনকি তার বাইরেও প্রশিক্ষণ শিবিরের ব্যবস্থা করা হয়।
আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য মেলে ধরা হয়।
প্রয়োজনে ভারত এবং বিদেশ থেকে প্রশিক্ষক নিয়ে আসা হয়।
প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সাজসরঞ্জাম দেওয়া হয়।
ভারতীয় জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে খেলাধুলার আয়োজন করা হয়।
আহত খেলোয়াড়দের জন্য স্বাস্থ্য বীমার ব্যবস্থা করা হয়।
অলিম্পিক পোডিয়াম স্কিম-এর মাধ্যমে খেলোয়াড়দের পদক জয়ের জন্য উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।
টোকিও অলিম্পিক প্রতিযোগিতায় ভারতীয় দলের প্রস্তুতি তদারকির জন্য উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছিল। কোভিড-১৯ -এর দ্বিতীয় ঢেউ চলাকালীন বেশ কয়েকজন খেলোয়াড় কে বিদেশে প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছিল যাতে তারা দেশে অতিমারির দ্বারা আক্রান্ত না হয়।
'ক্রীড়া' এই ক্ষেত্রটি রাজ্যের বিষয় ভুক্ত। সে ক্ষেত্রে খেলাধুলার উন্নয়ণ এবং পরিকাঠামো বৃদ্ধির দায়িত্ব রাজ্য সরকারের ওপর প্রাথমিকভাবে বর্তায়। তবে কেন্দ্রীয় সরকার 'খেলো ইন্ডিয়া' প্রকল্পের মাধ্যমে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে আর্থিক সহায়তা প্রদান করে।
গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক প্রতিযোগিতা গুলিতে অংশ নেওয়ার জন্য খেলোয়াড়দের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা মূলত স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার কেন্দ্রগুলিতে হয়। এর বাইরেও রাজ্যগুলিকে একটি করে খেলো ইন্ডিয়া ট্রেড সেন্টার অফ এক্সেলেন্স তৈরির জন্য অনুমতি দেওয়া হয়েছে। যেখানে কেন্দ্রীয় সরকার আর্থিক সহায়তা দেয়। এরকমই ২৪ টি খেলো ইন্ডিয়া স্টেট সেন্টার অফ এক্সেলেন্স দেশজুড়ে গড়ে উঠেছে।
এসবের পাশাপাশি যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রকের পক্ষ থেকে অলিম্পিক এবং প্যারা অলিম্পিক গেমস সহ এশিয়ান গেমস, প্যারা এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসে পদক জয়ীদের জন্য পেনশনের ব্যবস্থা রয়েছে। ওয়ার্ল্ড কাপ বা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নদের জন্যেও একই ব্যবস্থা চালু রয়েছে। এসব ক্ষেত্রে ১২ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত মাসে পেনশন দেওয়া হয়।
কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জাতীয় কল্যাণ তহবিল গঠন করে খেলোয়াড়দের আর্থিক সহায়তা প্রদান করার ব্যবস্থা রয়েছে। এক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত সহায়তা দেওয়া হয়। এছাড়াও চিকিৎসা ক্ষেত্রে প্রয়োজনে ১০ লক্ষ টাকা পর্যন্ত সহায়তা দেওয়া হয়। প্রতিযোগিতামূলক খেলায় অংশগ্রহণের জন্য আড়াই লক্ষ টাকা পর্যন্ত সহায়তা দেওয়া হয়।
আজ লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর এই তথ্য জানিয়েছেন।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages