3য় লিঙ্গের মানুষদের জন্যে শেল্টার হোম বানাচ্ছে কেন্দ্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


3য় লিঙ্গের মানুষদের জন্যে শেল্টার হোম বানাচ্ছে কেন্দ্র

Share This

3য় লিঙ্গের মানুষদের জন্যে শেল্টার হোম বানাচ্ছে কেন্দ্র


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 27/07/2021 : তৃতীয় লিঙ্গের নাগরিকদের কল্যাণে সামাজিক ন্যায় ও ক্ষমতায়ণ মন্ত্রক একটি প্রকল্প শুরু করেছে। এই প্রকল্পে অসহায় ও দরিদ্র তৃতীয় লিঙ্গের নাগরিকদের জন্য আশ্রয়কেন্দ্র বা শেল্টার হোমের ব্যবস্থা করা হয়।
তৃতীয় লিঙ্গের নাগরিকদের জন্য ‘গরিমা গৃহ’- আশ্রয়কেন্দ্র গড়ে তুলতে সামাজিক ন্যায় ও ক্ষমতায়ণ মন্ত্রক ১২টি পাইলট শেল্টার হোম তৈরির উদ্যোগ নেয়। এর জন্য বিভিন্ন সম্প্রদায় ভিত্তিক সংগঠনকে আর্থিক সহায়তা করা হয়। এই পাইলট শেল্টার হোমগুলি মহারাষ্ট্র, দিল্লী, পশ্চিমবঙ্গ, রাজস্থান, বিহার, ছত্তিশগড়, তামিলনাড়ু এবং ওড়িশায় তৈরি করা হয়েছে। তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য নিরাপদ ও সুরক্ষিত আশ্রয়কেন্দ্রের ব্যবস্থা করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এখানে খাদ্য, চিকিৎসা ব্যবস্থা এবং বিনোদনমূলক বিভিন্ন উদ্যোগের পাশাপাশি দক্ষতা বিকাশের জন্য নানা কর্মসূচি গ্রহণ করা হয়।
মন্ত্রকের কোনো পেনশন প্রকল্প নেই। তবে ন্যাশনাল সোস্যাল অ্যাসিসট্যান্স প্রোগ্রামের আওতায় গ্রামোন্নয়ক মন্ত্রক ৩৩৮০ জন তৃতীয় লিঙ্গের নাগরিকের জন্য মাসিক পেনশনের ব্যবস্থা করেছে।
লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানান সামাজিক ন্যায় ও ক্ষমতায়ণ প্রতিমন্ত্রী শ্রী এ নারায়ন স্বামী। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages