ভাইরাস নিষ্ক্রিয়কারী অত্যাধুনিক মাস্ক বানালেন পুনের বিজ্ঞানীরা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভাইরাস নিষ্ক্রিয়কারী অত্যাধুনিক মাস্ক বানালেন পুনের বিজ্ঞানীরা

Share This

ভাইরাস নিষ্ক্রিয়কারী অত্যাধুনিক মাস্ক বানালেন পুনের বিজ্ঞানীরা


আজ খবর (বাংলা), পুনে, মহারাষ্ট্র, ১৫/০৬/২০২১ : ত্রিমাত্রিক মুদ্রণ (3D Print) এবং ওষুধের ব্যবহার করে একটি নতুন ধরণের মাস্ক তৈরি হয়েছে, যার সংস্পর্শে ভাইরাস আসলে ভাইরাসগুলি নিষ্ক্রিয় হয়ে পড়বে। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বায়ত্বশাসিত সংস্থা, টেকনোলজি ডেভলপমেন্ট বোর্ড (টিডিবি) পুণে ভিত্তিক স্টার্টআপ সংস্থা থিঙ্কার টেকনোলজিস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডকে এই মাস্ক বাণিজ্যিকভাবে তৈরির দায়িত্ব দিয়েছে। এই মাস্ক তৈরিতে যে ভাইরাস প্রতিরোধী উপাদান ব্যবহার করা হয়, সেটি ভাইরোসাইড হিসেবে পরিচিত।

২০২০র মে মাস থেকে কোভিড মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে টিডিবি বিভিন্ন সংস্থাকে আর্থিক সহায়তা করে আসছে। ২০২০র ৮ই জুলাই এই মাস্ক তৈরির জন্য টিডিডি, থিঙ্কার টেকনোলজিসের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করে। ২০১৬ সালে তৈরি থিঙ্কার টেকনোলজিস জানিয়েছে, সাধারণ এন৯৫, ত্রিস্তরীয় বা কাপড়ের মাস্কের থেকে নতুন মাস্কটি আরো বেশি ভাইরাস প্রতিহত করতে সক্ষম।

থিঙ্কার টেকনোলজিস ত্রিমাত্রিক প্রিন্টার নিয়ে কাজকর্ম করে। এই সংস্থাটি নতুন একটি ফর্মুলা পেয়েছে, যেটি প্রয়োগ করে ভাইরাস প্রতিহত করা সম্ভব হচ্ছে। সংস্থার প্রতিষ্ঠাতা ড. শীতল কুমার জামবাদ জানিয়েছেন, বাণিজ্যিকভাবে স্বল্পমূল্যে ভাইরোসিডাল আস্তরণযুক্ত মাস্ক তৈরির চাহিদা বিবেচনা করেই, তাঁদের এই উদ্যোগ। এই মাস্ক ব্যবহার করলে সংক্রমণ ছড়িয়ে পড়া আটকানো সম্ভব হবে।


নেরুলে, মার্ক লাইফ সায়েন্সেস এর সঙ্গে যৌথ উদ্যোগে থিঙ্কার টেকনোলজিস ভাইরোসিডালের আস্তরণ নিয়ে পরীক্ষা – নিরীক্ষা শুরু করে। দেখা গেছে, সোডিয়াম ওলেসিন সালফোনেট ভিত্তিক মিশ্রণ সার্স – কোভ – ২ ভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম। এই উপাদানের মধ্যে হাইড্রোফিলিক এবং হাইড্রোফোবিক ধর্ম রয়েছে। যেই মুহুর্তে ভাইরাস এই আস্তরণের সংস্পর্শে আসে তখনই তার বাইরের মেমব্রেন বা আস্তরণ ভেঙ্গে যায়। সোডিয়াম ওলেসিন সালফোনেটের এই মিশ্রণ ঘরের তাপমাত্রায় খুবই কার্যকর। পুনর্ব্যবহারযোগ্য এই মাস্কগুলির ফিল্টার ত্রিমাত্রিক মুদ্রণ ব্যবহার করে তৈরি করা হয়। এর সাহায্যে ব্যাকটেরিয়া প্রতিহত করাও সম্ভব। থিঙ্কার টেকনোলজিস তাঁদের এই উদ্ভাবনের জন্য পেটেন্ট চেয়েছে। এর বাণিজ্যিক উৎপাদনও শুরু হয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages