ঘূর্ণিঝড় যশের মোকাবিলায় ১১ জায়গায় বাহিনী নামালো এনডিআরএফ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ঘূর্ণিঝড় যশের মোকাবিলায় ১১ জায়গায় বাহিনী নামালো এনডিআরএফ

Share This

ঘূর্ণিঝড় যশের  মোকাবিলায় ১১ জায়গায় বাহিনী নামালো এনডিআরএফ


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ২২/০৫/২০২১ :  ক্রমাগত শক্তি  বৃদ্ধি করে পশ্চিমবঙ্গের উপকূলভাগের দিকে একটু একটু কে অগ্রসর ভাচ্ছে ঘূর্ণিঝড় 'যশ'। এই ঘূর্ণিঝড়-এর মোকাবিলা করতে রাজ্যের ১১টি জায়গায় নিজেদের বাহিনী গঠন করল এনডিআরএফ (ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স)। 

এখনো পর্যন্ত ঘূর্ণি ঝড় যশের  মোকাবিলায় এনডিআরএফ হাসনাবাদ, সন্দেশখালি, গোসাবা, সন্দেশখালি, সাগর, দীঘা, রামনগর, কনটাই, ডায়মন্ড হারবার, হাওড়া ও কলকাতায় নিজস্ব বাহিনী মোতায়েন করেছে। এর আগে সুপার সাইক্লোন আম্ফাণের তাণ্ডব রাজ্যবাসী দেখেছে। সেই আতঙ্ক এখনো টাটকা হয়ে রয়েছে রাজ্যবাসীর মনে. এই মুহূর্তে রাজ্য জুড়ে করোনা অতিমারীর মোকাবিলায় চলছে লক ডাউন। কিন্তু এর মধ্যেই ফের এক তাণ্ডবের সামনে পড়তে চলেছে পশ্চিমবঙ্গের মানুষ।

এই মুহূর্তে বঙ্গোপসাগরে অবস্থান করছে ঘূর্ণিঝড় জশ, সে প্রতিদিন নিজের শক্তি বৃদ্ধ করে উপকূলভাগের দিকে এগিয়ে আসছে। আবহাওয়া দপ্তরের মতে আগামী ২৬ তারিখ নাগাদ এই ঘূর্ণিঝড় বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করবে। তবে এই ঘুর্নিঝড়ের অভিমুখ রয়েছে উত্তর পশ্চিমদিকে, তাই এই ঝড় বাংলাদেশে প্রবেশ না করে ঝাড়খন্ড ও বিহারের ওপর দিয়ে বয়ে যেতে পারে, অবশ্য বিহারে  বা ঝাড়খণ্ডে পৌঁছনোর সময় এই ঘূর্ণিঝড় তার শক্তি অনেকটাই হারাবে বলে মনে করা হচ্ছে। 

সেক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হতে পারে পশ্চিমবাংলার সমুদ্র উপকূল অঞ্চলে। অর্থাৎ দীঘা উপকূল, সুন্দরবন, দুই ২৪ পরগনার উপকূলভাগ অঞ্চলগুলিতে বেশি ক্ষয়ক্ষতি হতে পারে বলে মনে করা হচ্ছে। এই কারণেই এই সব অঞ্চলগুলিতে রাজ্য প্রশাসন ইতিমধ্যেই মাইকিং শুরু করে দিয়েছে। বহু মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চালানো হচ্ছে। আগামীকাল থেকেই সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞাও জারি করেছে প্রশাসন।  সমস্ত মানুষকে ঘূর্ণিঝড়ের বিষয়ে সতর্ক থাকার কথা বলা হয়েছে। 



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages