চামোলির হিমবাহে ফাটল ? আকাশপথে দেখলেন ভূবিজ্ঞানীরা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


চামোলির হিমবাহে ফাটল ? আকাশপথে দেখলেন ভূবিজ্ঞানীরা

Share This

চামোলির হিমবাহে ফাটল ? আকাশপথে দেখলেন ভূবিজ্ঞানীরা


আজ খবর (বাংলা), দেরাদুন, উত্তরাখন্ড, ৩০/০৫/২০২১ : উত্তরাখণ্ডের চামোলিতে ঋষিগঙ্গা নদীর উৎস হিমবাহটি  ঠিক কি পরিস্থিতিতে আছে, তা আকাশপথে খতিয়ে দেখলেন ভারতীয় বিজ্ঞানীরা।

বিগত দিনে বেশ কয়েকবার মেঘভাঙ্গা বৃষ্টি, হড়পা বান  এবং তুষারধ্বসের কারনে উত্তরখন্ডের উচ্চতর হিমালয় অঞ্চলে বেশ কয়েকবার বড়সড় দুর্ঘটনা ঘটে গিয়েছে। এর ফলে প্রচুর মানুষ এবং গবাদী পশুর প্রাণহানিও ঘটেছে। কিন্তু এই এলাকায় কেন এত ঘন ঘন দুর্ঘটনা ঘটছে ? কেন বার বার মেঘ ভাঙ্গা বৃষ্টি হচ্ছে ? কেন বার বার হিমবাহ গলে গিয়ে নিচে নেমে আসছে ? কেনই বা এত ঘন ঘন হড়পা বান  এসে মাটিতে মিশিয়ে দিচ্ছে মানব সভ্যতা ? এই সব উত্তর খুঁজতেই গতকাল= আকাশপথে পর্যবেক্ষন চালালেন ভারতীয় বিজ্ঞানীরা।  


বিগত দিনে উত্তরখণ্ডে বেশ কয়েকবার প্রাকৃতিক বিপর্যয় নেমে এসেছে। সেইসব বিপর্যয়ের বেশিরভাগ ঘটেছে চামোলি এলাকায়। অনেকেই বলছেন উত্তরাখন্ড রাজ্য জুড়ে অপরিকল্পিতভাবে নদী বাঁধ দেওয়ার ফলে এবং যেখানে সেখানে রাস্তা সহ অন্যান্য নির্মাণ  কাজ করার ফলেই বার বার বিপর্যয় নেমে আসছে, কেননা তাতে প্রকৃতিকে ধ্বংস করা হচ্ছে, সবুজকে ধ্বংস করা হচ্ছে। তবে চামোলির স্থানীয় মানুষরা কিছুদিন ধরেই দাবী করে আসছিলেন, ঋষিগঙ্গা নদীর উৎস হিমবাহটিতে ফাটল ধরেছে, যে কোনো মুহূর্তে ওই এলাকায় বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই বিপর্যয়ের প্রকৃত কারন ঠিক কি, তা পর্যবেক্ষন করতেই বিজ্ঞানীরা আকাশপথে গোটা এলাকা প্রদক্ষিণ করে গেলেন। এরপর তাঁরা স্বরাষ্ট্রমন্ত্রকে নিজেদের রিপোর্ট জমা করবেন। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages