গ্রামাঞ্চলে কোভিড সংক্ৰমন হ্রাস করতে পদক্ষেপ কেন্দ্রের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


গ্রামাঞ্চলে কোভিড সংক্ৰমন হ্রাস করতে পদক্ষেপ কেন্দ্রের

Share This
 
গ্রামাঞ্চলে কোভিড  সংক্ৰমন হ্রাস করতে পদক্ষেপ কেন্দ্রের

আজ খবর (বাংলা),  নতুন দিল্লী, ভারত, ১২/০৫/২০২১ : কেন্দ্রীয় পঞ্চায়েতী রাজ মন্ত্রক গ্রামাঞ্চলে কোভিড-১৯ মহামারী প্রতিরোধে রাজ্যগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পরামর্শ দিয়েছে। মন্ত্রকের লেখা চিঠিতে বিভিন্ন অঞ্চলে স্যানিটাইজ করা সহ নানা পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ রয়েছে। কোভিড-১৯ সংক্রমণ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পরামর্শ অনুসারে এই সংক্রমণকে কিভাবে প্রতিহত করা যায় সে বিষয়ে নিবিড় জনসংযোগের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এক্ষেত্রে ভ্রান্ত ধারণা সম্পর্কে মানুষকে সচেতন করে তোলার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

মন্ত্রক রাজ্য সরকারগুলিকে পরামর্শ দিয়েছে তারা যাতে গ্রামাঞ্চলে নির্বাচিত জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষিকা ও আশাকর্মীদের নিয়ে প্রচার করে। এর জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের অক্সিমিটার, এন-৯৫ মাস্ক, ইনফ্রারেড থার্মোমিটার, স্যানিটাইজারের মতো জিনিসের ব্যবস্থা করতে হবে। নমুনা পরীক্ষা, টিকাকরণ কেন্দ্র, চিকিৎসক, হাসপাতালের বেড ইত্যাদির বিষয়ে প্রকৃত তথ্য গ্রামের মানুষকে দিতে মন্ত্রক রাজ্য সরকারগুলিকে পরামর্শ দিয়েছে যাতে তারা তথ্যপ্রযুক্তির পরিকাঠামো ব্যবহার করে এই কাজ করতে পারে। এর জন্য পঞ্চায়েত অফিস, স্কুল ও কমন সার্ভিস সেন্টারের সাহায্য নেওয়া যাবে।


পঞ্চায়েতী রাজ মন্ত্রক রেশন, পানীয় জল সরবরাহ, পয়ঃনিকাশী ব্যবস্থা, এমজিনারেগা-র মাধ্যমে কর্মসংস্থানের মতো তথ্য মানুষের কাছে পৌঁছে দিতে পরামর্শ দিয়েছে। কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলির নানা প্রকল্প সম্পর্কে গ্রামের মানুষ জানতে পারলে তাঁদের সুবিধা হবে। আপৎকালীন পরিস্থিতি সামাল দেওয়ার জন্য অ্যাম্বুলেন্স, অত্যাধুনিক নমুনা পরীক্ষার ব্যবস্থা সহ চিকিৎসার বিভিন্ন উপকরণ যাতে সংশ্লিষ্ট এলাকায় দ্রুত পৌঁছে দেওয়া যায় তার জন্য জেলা ও মহকুমা স্তরে স্বাস্থ্য ব্যবস্থার মধ্যে সমন্বয় গড়ে তুলতে হবে। পঞ্চায়েতী রাজ মন্ত্রকের সচিব শ্রী সুনীল কুমার পঞ্চায়েতী রাজ দপ্তর, গ্রামোন্নয়ন, স্বাস্থ্য, রাজস্ব, নারী ও শিশু কল্যাণ এবং শিক্ষা মন্ত্রকের ব্লক, জেলা ও রাজ্যস্তরের আধিকারিকদের নিয়ে একটি কমিটি গঠনের অনুরোধ জানিয়েছে। এই কমিটি কোভিড-১৯ মোকাবিলায় কি কি ব্যবস্থা নেওয়া হচ্ছে সে বিষয়ে নজরদারি চালাবে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages