কোভিড ১৯-এর কার্যকরী সহায়তা দেওয়া হয়েছে উত্তরপূর্বের ৮ রাজ্যকে : কেন্দ্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কোভিড ১৯-এর কার্যকরী সহায়তা দেওয়া হয়েছে উত্তরপূর্বের ৮ রাজ্যকে : কেন্দ্র

Share This

কোভিড ১৯-এর কার্যকরী সহায়তা দেওয়া হয়েছে উত্তরপূর্বের ৮ রাজ্যকে : কেন্দ্র
জিতেন্দ্র সিং 

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১২/০৫/২০২১ : উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত, প্রধানমন্ত্রীর দফতর, কর্মীবর্গ, গণ অভিযোগ, পেনশন, আণবিক শক্তি এবং মহাকাশ দফতরের প্রতিমন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং বলেছেন, উত্তর-পূর্বের ৮টি রাজ্যকে কোভিড ১৯-এর দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধে কার্যকরীভাবে লড়াইয়ের জন্য উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রক সক্রিয়ভাবে সাহায্য করেছে । 

কোভিড ১৯ মোকাবিলায় উত্তর-পূর্বের রাজ্যগুলির মুখ্যসচিব, স্বাস্থ্যসচিব, পরিকল্পনা সচিব এবং কেন্দ্রীয় সরকারের আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠকে ডাঃ জিতেন্দ্র সিং বলেন, জাপান এবং রাষ্ট্র সঙ্ঘের উন্নয়ন প্রকল্প  (ইউএনডিপি) উত্তর-পূর্বের হাসপাতালগুলিতে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ সুনিশ্চিত করতে ৮টি অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট সরবরাহ করেছে । এই জেনারেশন প্ল্যান্ট উত্তর-পূর্বাঞ্চলের  বিভিন্ন হাসপাতালে ১ হাজার ৩-শোরও বেশি শয্যায় অক্সিজেন সরবরাহে সাহায্য জুগিয়েছে । শ্রী সিং উত্তর-পূর্বের রাজ্যগুলিকে আশ্বস্ত করে জানান, আন্তর্জাতিক সহায়তা পাওয়ার পর তা যথার্থ ভাবেই সংশ্লিষ্ট রাজ্যে পাঠিয়ে দেওয়া হচ্ছে । করোনার বিরুদ্ধে লড়াইয়ে উত্তর-পূর্বের রাজ্যগুলি পিছিয়ে নেই বলেও জানান তিনি । 


ডাঃ জিতেন্দ্র সিং বলেছেন, গত বছর ১৪টি স্বাস্থ্য ও কোভিড সংক্রান্ত প্রকল্পের জন্য ৩৬৯ কোটি টাকার একটি তহবিল গঠন করা হয়েছে । এই তহবিল থেকে অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে স্বাস্থ্য ও পরিকাঠামোগত উন্নতিসাধনে নতুন সরঞ্জাম কেনা হয়েছে । তাই এখন উত্তর-পূর্বের সমস্ত রাজ্যই মহামারির বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রস্তুত রয়েছে বলে শ্রী সিং জানান । 

প্রথম ঢেউয়ের তুলনায় মহামারির দ্বিতীয় ঢেউ রাজ্যগুলির ওপর মারাত্মক প্রভাব সৃষ্টি করেছে । এই বিষয়ে পর্যালোচনা করতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী সকল রাজ্যকেই শীঘ্র স্বাস্থ্য সম্পর্কিত প্রস্তাব কেন্দ্রের কাছে জমা দেওয়ার আহ্বান জানান । তিনি বলেন, অগ্রাধিকার ভিত্তিতে সরকার এগুলির প্রক্রিয়াসাধন সম্পন্ন করবে । উত্তর-পূর্বাঞ্চল মন্ত্রকের শীর্ষ আধিকারিকদের স্বাস্থ্য ও রেল মন্ত্রকের সঙ্গে সমন্বয় বজায় রাখার জন্য নির্দেশ দেন তিনি এবং উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির দাবি পূরণে কেন্দ্র যথাযথ প্রয়াস চালাচ্ছে বলেও  জানান ।

শ্রী সিং বলেন, প্রায় সমস্ত রাজ্যে অক্সিজেন, টিকার ঘাটতি এবং রেমডেসিভির মতো অপরিহার্য ওষুধের সমস্যা রয়েছে । এই বিষয়টি নিয়ে তিনি ব্যক্তিগতভাবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলেও আশ্বস্ত করেন । একইসঙ্গে তিনি সাধারণ মানুষকে অক্সিজেন এবং প্রয়োজনীয় ওষুধ মজুত না করে রাখার জন্য আবেদন জানান । তিনি বলেন, কোভিডের বিরুদ্ধে লড়াইয়ের মূল মন্ত্রই হল অযথা আতঙ্কিত না হওয়া । তিনি যুব, নাগরিক সমাজ, ধর্মীয় প্রধান এবং মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে মহামারির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ওপর জোর দিতে বলেন । 

ডাঃ জিতেন্দ্র সিং সন্তোষ প্রকাশ করে জানান যে, সংশ্লিষ্ট রাজ্যের জেলা হাসপাতালগুলি, ভ্রাম্যমান পরীক্ষাগার, পরীক্ষার সুযোগ-সুবিধা, প্রয়োজনীয় সরঞ্জাম এবং অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের মতো স্বাস্থ্য সম্পর্কিত পরিকাঠামোগত উন্নয়নে উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রক যথাযথ অর্থ বরাদ্দ করেছে । তিনি মহামারি সম্পর্কিত বিষয়গুলির ওপর নজরদারি চালানোর জন্য রাজ্যের সঙ্গে সমন্বয় স্থাপন করে স্থানীয় সংস্থাকে কাজে লাগিয়ে একটি নজরদারি গোষ্ঠী গঠনেরও নির্দেশ দেন । 

উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রী স্মরণ করিয়ে দেন যে, গত বছর লকডাউন-প্রথম পর্বের দিনগুলিতে সংশ্লিষ্ট মন্ত্রক যথার্থ পদক্ষেপ নিয়েছিল এবং এই অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুতি হিসেবে উত্তর-পূর্বের রাজ্যগুলিকে আর্থিক সাহায্য দেওয়া হয়েছিল । 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages