ইয়াসে ক্ষয়ক্ষতি উপকূলের গ্রামে, বাঁচলো কলকাতা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ইয়াসে ক্ষয়ক্ষতি উপকূলের গ্রামে, বাঁচলো কলকাতা

Share This

 

আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ২৭/০৫/২০২১ : যেমনটা অনুমান করা হয়েছিল, ঠিক তেমনটাই সকাল ৯টা  নাগাদ ওড়িশার বালাসোরের কাছে প্রবলভাবে ল্যান্ডফল হল ঘূর্ণিঝড় ইয়াসের। ল্যান্ডফলের সময় ইয়াসের গতিবেগ ছিল ১৩০ থেকে ১৫০ কলোমিটার প্রতি ঘন্টায়।

ইয়াসের  ল্যান্ডফলের দরুন পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি ক্ষতি গ্রস্ত হয়েছে পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার উপকূল অঞ্চল। মেদিনীপুরের উপকূলভাগে অবস্থিত দীঘা, মন্দারমণি, তাজপুর, শঙ্করপুর এই জায়গাগুলিতে সমুদ্রের জল ঢুকে গিয়েছে শহরের মধ্যে। পর্যটনকেন্দ্রগুলির মনোরম পরিবেশ বদলে গিয়ে সর্বত্র যেন ধ্বংসের জলছবি।  দক্ষিণ ২৪ পরগনার সাগর, নামখানা, কাকদ্বীপ, ফ্রেজারগঞ্জ, মৌসুনী দ্বীপ, বকখালি সর্বত্রই  একইরকম ধ্বংসের ছবি ধরা  পড়েছে. বেশ কিছু জায়গায় বাঁধ ভেঙে গিয়ে চাষের জমিতে নোনা জল ঢুকে পড়েছে। ক্ষয়ক্ষতি হয়েছে মাঠের ফসলের, পুকুরের মাছ চলে এসেছে রাস্তার ওপর। 

ঘূর্ণিঝড় ইয়াস যে ওড়িশার ওপর দিয়েই যাবে এবং সেখানেই সর্বাত্মক ক্ষয়ক্ষতি করবে, সেই কথা গতকাল সকালেই আমরা তুলে ধরেছিলাম। ঝড়ের অভিমুখ বঙ্গোপসাগর থেকে ছিল উত্তর পশ্চিম দিকে। সেই অনুযায়ী ইয়াস বালাসোর হয়ে পশ্চিমবঙ্গের দীঘা উপকূল হয়ে ঝাড়খণ্ডের দিক দিয়ে বিহারে প্রবেশ করার কথা ছিল।   যদিও স্থলভাগে আছড়ে পড়ার পর এই ঘূর্ণিঝড়ের গতিবেগ অনেকটাই হ্রাস পাবে বলে গতকাল সকালে আমরা খবর করেছিলাম। আমরা পাঠকদের এও  জানিয়েছিলাম কলকাতার বাসিন্দাদের আতঙ্কিত হওয়ার সম্ভাবনা বেশ কম। আজ বাস্তবে ঘটেছেও তাই।  

আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, বেলা বারোটার মধ্যে কলকাতার ওপর দিয়ে টর্নেডো বয়ে যেতে পারে, ঠিক যেমনটা গতকাল হালিশহরের ওপর দিয়ে বয়ে গিয়েছিল। এক মিনিটের মধ্যেই টর্নেডো হালিশহর, নৈহাটী, জগদ্দল, ব্যাণ্ডেল এলাকায় তাণ্ডব চালিয়ে যথেষ্ট ক্ষয়ক্ষতির মুখে ফেলেছিল সাধারণ মানুষকে।  তবে বেলা বারোটা বেজে গেলেও এখনো কোনো টর্নেডো তৈরি হয়নি কলকাতার আকাশে। তবু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতার বাসিন্দাদেরকে সতর্ক থাকতে বলেছেন। এই মুহূর্তে কলকাতার আকাশ অবশ্য একটু একটু করে পরিস্কার হতে চলেছে।

(দেখুন ভিডিও)

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages