দেশের ১৩৫ কোটি মানুষকেই প্রতিষেধক দেওয়া হবে : কেন্দ্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশের ১৩৫ কোটি মানুষকেই প্রতিষেধক দেওয়া হবে : কেন্দ্র

Share This

দেশের ১৩৫ কোটি মানুষকেই প্রতিষেধক দেওয়া হবে : কেন্দ্র


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২৭/০৫/২০২১ : কেন্দ্রীয় উত্তর-পূর্বাঞ্চল মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত, প্রধানমন্ত্রীর দপ্তর, কর্মীবর্গ, গণঅভিযোগ, পেনশন, আনবিক শক্তি এবং মহাকাশ দপ্তরের প্রতিমন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং বলেছেন, ভারতে টিকাকরণ অভিযানের কাজ সুষ্ঠুভাবে চলছে। ১৩৫ কোটির বেশিও মানুষকে ধর্ম-বর্ণ-চরিত্র  না দেখে টিকা দেওয়া হবে। তিনি বলেন, একমাত্র জম্মু-কাশ্মীরে ৪৫ বছরের বেশি বয়সী ৬৬ শতাংশ মানুষকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে।

রাজ্যসভা/সংসদ টিভি-র এক একান্ত সাক্ষাৎকারে একথা জানান তিনি। কেন্দ্রীয় মন্ত্রী  বলেন, ভারতে ১০ কোটিরও বেশি মানুষকে দ্রুত টিকা দেওয়া হয়েছে। ১৮ বছরের বেশি বয়সীদের টিকাকরণর ক্ষেত্রে গতি আনা হয়েছে বলেও তিনি জানান। শ্রী সিং বলেন, টিকাকরণ নিয়ে রাজনীতিকরণের পরিবর্তে সকলের উচিত ভারতের টিকাদান পর্বকে এক গণআন্দোলন হিসেবে গড়ে তোলার জন্য সহযোগিতা প্রদান করা। 

টিকাগ্রহণের বিষয়ে প্রাথমিক দ্বিধা বা আশঙ্কার ক্ষেত্রে ডাঃ জিতেন্দ্র সিং জানান, এগুলি এখন কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। দেশের প্রতিটি অঞ্চলে সমস্ত যোগ্য সুবিধাভোগীরা টিকা নেওয়ার জন্য হাজির হচ্ছেন। তিনি বলেন, অতিমারীর দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায় সমস্ত যোগ্য ব্যক্তির টিকাগ্রহণ প্রয়োজন।

জম্মু-কাশ্মীরে সম্প্রতি কোভিড সংক্রমণ বৃদ্ধি বিষয়ের প্রশ্নে ডাঃ জিতেন্দ্র সিং জানান, এপ্রিল মাসের শেষ ও মে মাসের শুরু থেকে সমগ্র জম্মু-কাশ্মীর জুড়ে বিশেষত জম্মু জেলায় সংক্রমণ এবং মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছিল। এই বিষয়টি প্রশাসনের কাছে যথেষ্ট উদ্বেগজনক ছিল। যদিও গত ১ সপ্তাহ ধরে সংক্রমণ হারে নিম্নগতি লক্ষ্য করা গেছে বলেও উল্লেখ করেন তিনি।


ডাঃ জিতেন্দ্র সিং জানান, গত ১৭ মে জম্মু-কাশ্মীরে মৃত্যুর হার সর্বোচ্চ ছিল। কিন্তু এখন ধীরে ধীরে তা কমছে। তিনি  জানান, যথাযথ প্রস্তুতি এবং পরিকাঠামো বৃদ্ধির ফলে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে করোনা সংক্রমণ প্রসার আটকানো  গেছে। তিনি আরও বলেন, উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রক এই অতিমারী পরিস্থিতিতে একাধিক কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। রাজ্য হাসপাতালগুলিতে সাহায্য করা ও অরুণাচলপ্রদেশ, আসাম, মিজোরাম, ত্রিপুরার মত উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে স্বাস্থ্য পরিকাঠামো ক্ষেত্রে মন্ত্রক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন জায়গায় ৮টি অক্সেজেন প্ল্যান্ট তৈরির ক্ষেত্রে জাপান ও ইউএনডিপি যে ভাবে সাহায্য করেছে সেকথা উল্লেখ করেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, উত্তর-পূর্বাঞ্চল রাজ্যগুলির ৭১ লক্ষেরও বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে, এরমধ্যে আসামে সব থেকে বেশি মানুষ টিকা গ্রহণ করেছেন।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages