ভোট প্রচারে চা বাগান শ্রমিকদের নিয়ে রেষারেষি চলছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভোট প্রচারে চা বাগান শ্রমিকদের নিয়ে রেষারেষি চলছে

Share This

 

ভোট প্রচারে চা বাগান শ্রমিকদের নিয়ে রেষারেষি চলছে

আজ খবর (বাংলা), শিলিগুড়ি, দার্জিলিং, পশ্চিমবঙ্গ, ০৮/০৪/২০২১ : এবার উত্তরবঙ্গের নির্বাচনের প্রচারে কেন্দ্রবিন্দুতে রয়েছেন চা বাগানের সাধারণ শ্রমিকরা। সব রাজনৈতিক দলগুলিই এবারে প্রচারের হাতিয়ার করেছে উত্তরবঙ্গের চা বাগান শ্রমিকদের উন্নয়নকে ঘিরে। চলছে নানান প্রতিশ্রুতির প্রতিযোগিতাও।

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি, আলিপুর দুয়ার এবং দিনাজপুর জেলাগুলিতে অন্তত ৪৫০টি ছোট বড় চা বাগান রয়েছে। উত্তরবঙ্গের ৪৫টি বিধানসভা কেন্দ্রে এবার ব্যাপক প্ৰভাৱ ফেলেছে এই চা বাগান শ্রমিক উন্নয়ন ইস্যু। উত্তরবঙ্গে চা বাগানগুলিতে ৫ লক্ষ মানুষ সরাসরি চা বাগানের শ্রমিক হিসেবে কাজ করেন, আবার অন্তত ২৫ লক্ষ মানুষ পরোক্ষভাবে শ্রমিক হিসেবে কাজ করেন। এই বিশাল সংখ্যক মানুষের জীবন যাপনকেই এবার প্রচারের হাতিয়ার করে তুলতে চাইছে সব রাজনৈতিক দলগুলি। শুধু তাই নয়, ক্ষমতায় এলে এই মানুষগুলির জন্যে রাজনৈতিক দল কি কি করবে, সেই অঙ্গীকারের প্রতিযোগিতাও চলছে রাজনীতির বাজারে।

কিন্তু সত্যিই কেমন আছেন চা বাগানের শ্রমিকরা ? রাজনৈতিক নেতাদের এইসব অঙ্গীকার কেমন লাগছে তাঁদের ? এবার রাজ্যে বিধানসভা নির্বাচনে কোন দল জিতবে ? এই সব প্রশ্ন কতটা প্রভাব ফেলে চা বাগানের গরীবগুর্বো শ্রমিকদের ? 

চা বাগানের শ্রমিকরা জানাচ্ছেন, "এবারের ভোটে কে জিতবে সেই সমন্ধে কোনো ধারণাই নেই আমাদের। আমরা শুধু বুঝি, আমরা খুব সমস্যায় আছি। যথেষ্ট কষ্টে আছি। লক ডাউন সেই সব কষ্ট ও সমস্যাকে আরও বাড়িয়েছে। এমনকি আমাদের সকলের শৌচাগারটুকুও নেই। আমরা শুধু এইটুকুই বিশ্বাস করছি, রাজনৈতিক দলগুলো ভোটের আগে প্রচারে যে অঙ্গীকারগুলো করছে, সেগুলো তারা পালন করবে। এর থেকে বেশি কিছু চাই না।"

উত্তরবঙ্গের চা শ্রমিকরা বলছেন, "আমরা দৈনিক ২০২ টাকা মজুরি পাই, কিন্তু সেটা অনেক কম। এই টাকা দিয়ে কিছুই হয় না। আমাদের চলবে কি করে ? নেতারা তো অনেক কথাই বলছেন, কিন্তু ভোটের পর সেইসব কথা তাঁদের মনে থাকলে হয় !  আমাদের মধ্যে বেশিরভাগই ইন্দিরা আবাস যোজনার সুবিধা পাই নি। লক ডাউনের জন্যে বাচ্ছারা স্কুলেও যেতে পারছে না। আমাদের কাছে এত টাকা পয়সা নেই যে বাচ্ছাদের কোচিং ক্লাসে পাঠাব।"

 বিজেপি এবং তৃণমূল সরকার উভয়েই ২০২১-২২ অর্থবর্ষে চা বাগান শ্রমিকদের জন্যে আলাদা প্যাকেজের ব্যবস্থা করেছে। কেন্দ্রে বিজেপি সরকার দেশের চা বাগান শ্রমিকদের জন্যে ১,০০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে। আবার তৃণমূল সরকার রাজ্যের চা বাগান শ্রমিকদের জন্যে ১৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে। এখন দেখার আগামী দিনে চা বাগান শ্রমিকরা কতটা লাভবান হন সরকারের এই আকর্ষণীয় প্যাকেজগুলো থেকে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages